• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পুরনো জিন্স বেশিদিন টেকে যেভাবে

লাইফস্টাইল ডেস্ক

  ০৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:১৪

জিন্স পড়েন না এরকম তরুণ তরুণী এইযুগে আর খুঁজে পাওয়া যাবে না। ট্রেন্ডি এ পোশাকটি সুলভ তো বটেই, পড়াও যায় সব উপলক্ষেই। জিন্সকে কী করে বহুদিন পড়া যায় এবং এর নতুনত্ব বজায় রাখা যায় সে সম্পর্কে কিছু তথ্য জানা যাক।

১. জিন্স শুকানো ও ধোয়ার সময় জিন্স উল্টিয়ে রাখুন। এর ফলে খুব দ্রুত জিন্সের রঙ নষ্ট হবে না।

২. আপনার প্রিয় জিন্সটিতে যদি দাগ লেগে যায় তাহলে সেই দাগ দূর করার জন্য বেকিংসোডা ও পানি দিয়ে পেস্ট তৈরি করুন। এবার একটি পুরনো টুথব্রাশে এই পেস্ট লাগিয়ে দাগের জায়গায় আস্তে আস্তে ঘষুন। দেখবেন দাগ দূর হবে সহজেই।

৩. জিন্সের দুর্গন্ধ দূর করার জন্য যদি ধোয়ার সময় না থাকে তাহলে এটিকে একটি প্লাস্টিকের জিপলক ব্যাগে ভরে ডিপ ফ্রিজে রাখুন। কিছুক্ষণ পরে বের করে দেখুন এর দুর্গন্ধ দূর হয়ে একেবারে নতুনের মত হয়ে গেছে।
--------------------------------------------------------
আরও পড়ুন: অসুখ-বিসুখে চিরতা
--------------------------------------------------------

৪. অনেক সময়ই জিন্সের কোমরের দিক ঢিলা হয়ে যায়। একে ঠিক করার জন্য ওয়াশিং মেশিনে ধোঁয়ার সময় গরম পানি ব্যবহার করুন এবং হিট ড্রাই করুন।

৫. আপনার নতুন জিন্সটি প্রথমবার ধোঁয়ার আগে লবণ পানিতে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর স্বাভাবিক নিয়মে ধুয়ে ফেলুন। এতে করে জিন্সের রঙ অটুট থাকবে।

৬. আপনার জিন্সে যদি তেল কিংবা চর্বি লেগে যায় তাহলে দাগের উপরে বেবি পাউডার দিয়ে সারারাত রেখে দিন। পাউডারের উপাদান তেল-চর্বির দাগ শোষণ করে নিবে।

৭. সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো জিন্স যতটা সম্ভব কম ধোয়ার চেষ্টা করুন। ওয়াশিং মেশিনে বা হাতে ঘন ঘন জিন্স প্যান্ট ধুলে তা মলিন হয়ে পড়ে অল্প দিনেই। তাই যতটা সম্ভব কম ধোয়ার চেষ্টা করুন। তাহলে আপনার জিন্সটি টিকবে বহুদিন।

৮. জিন্স ধোয়ার সময় নিজ হাতে ধুয়ে নিন। লন্ড্রিতে বা ওয়াশিং মেশিনে ধুতে যাবেন না। এতে জিন্স খুব দ্রুত ছিড়ে যেতে পারে।

৯. জিন্স প্যান্টের রঙের উজ্জ্বলতা ধরে রাখার জন্য এক কাপ ভিনেগার এবং চার ভাগের এক কাপ লবণ মিশিয়ে নিন ঠাণ্ডা পানিতে। এরপর প্যান্ট তাতে ভিজিয়ে রাখুন ১৫-২০ মিনিট। ভিনেগার এবং লবণের মিশ্রণ আপনার জিন্সের রঙকে স্থায়ী করে তুলবে। প্যান্টে ভিনেগারে গন্ধ হয়ে যাবে বলে চিন্তিত হওয়ার দরকার নেই। সাধারণ পানিতে ধুয়ে শুকিয়ে নিয়ে গন্ধ চলে যাবে।

আরও পড়ুন:

কেএইচ/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রেমিকার উপহারের পোশাক পরে তরুণের আত্মহত্যা
২৭ বছর পর বাড়ি ফিরলেন হারিয়ে যাওয়া শাহীদা
৯৫ শতাংশ কারখানা বোনাস দিয়েছে  
ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
X
Fresh