• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ভ্রমণকে করে তুলুন আরো আনন্দময়

লাইফস্টাইল ডেস্ক

  ০৪ জানুয়ারি ২০১৮, ১৬:১৫

দীর্ঘ ভ্রমণে যেতে চাচ্ছেন পরিবার নিয়ে কিংবা একা? শীতের এই মৌসুমে বাক্স-পেটরা সঙ্গে নিয়ে ঘুরতে যাবার পরিকল্পনা আছে অনেকের। তবে দীর্ঘ সময়ের ভ্রমণ সত্যিকার অর্থেই অনেক বেশি কষ্টদায়ক ব্যাপার। বাস, ট্রেন বা বিমান যেটাতেই ভ্রমণ করেন না কেন, কিছু জিনিস জেনে নেয়া আপনার জন্য অতি জরুরি।

ভ্রমণ বিশেষজ্ঞদের মতে, দীর্ঘপথ ভ্রমণের জন্য প্রয়োজনীয় জিনিস হাতের কাছে রাখতে হয়। সময়কে কাজে লাগানোর জন্য সেইসব জিনিসের তালিকা তৈরি করে নিন যেগুলো দীর্ঘ ভ্রমণে আপনার উপকারে আসবে।

বাজেট তৈরি করুন : থাকা, খাওয়া এবং ঘুরাঘুরি ও কেনাকাটার জন্য কী খরচ হতে পারে তার একটা বাজেট তৈরি করে নিন।

প্রয়োজনীয় জিনিস : অহেতুক জিনিস নিয়ে লাগেজ ভারী করবেন না। না নিলেই নয় শুধুমাত্র এমন জিনিস সঙ্গে নিন। কারণ হালকা লাগেজ বহন করতে সুবিধা হয়।

তালিকা তৈরি করুন : কতদিনের জন্য ভ্রমণে যাচ্ছেন সেটার ওপর নির্ভর করে প্রয়োজনীয় জিনিসের তালিকা তৈরি করে নিন। এতে গুরুত্বপূর্ণ জিনিসগুলো ভুলে রেখে যাওয়ার সম্ভাবনা থাকবে না।

পূর্ব প্রস্তুতি : যেখানে ঘুরতে যাবেন সেখানের রোডম্যাপ নিয়ে রাখুন এবং ভাষা সম্পর্কে জেনে রাখুন। এ বিষয়ে অনলাইনের সাহায্য নিন কিংবা অভিজ্ঞদের সঙ্গে আলাপ করুন।

কপি রাখুন : পাসপোর্ট সহ বিভিন্ন জরুরি কাগজের ফটোকপি সঙ্গে রাখুন।

আনুষঙ্গিক জিনিপত্র : ক্যামেরা ও মোবাইলের চার্জর, পাওয়ার ব্যাংক, হেডফোন, মেমোরি কার্ড এবং ওষুধ হাত ব্যাগে রাখুন।

নেক পিলো : দীর্ঘ ভ্রমণ স্বাচ্ছন্দ্য উপভোগ করার জন্য নেক পিলো বা ট্র্যাভেল পিলো অনেক জরুরি। যে কোনো অনলাইন স্টোর থেকে সহজেই কিনে নিতে পারেন এটি।বিমান, বাস বা ট্রেনের সিটে আরামে ঘুমানোর জন্য প্রয়োজন এটি।

ব্যাংক ও ক্রেডিট কার্ড : ভ্রমণে যাবার আগে আপনার ব্যাংক এবং ক্রেডিট কার্ড কোম্পানিকে ভ্রমণ সম্পর্কে জানিয়ে রাখুন।

স্থানীয়দের জিজ্ঞাসা করুন : যেখানে যাবেন সেখানের ভালো খাবার, ঘোরার জায়গা, দর্শনীয় স্থান কী কী আছে তা স্থানীয়দের থেকে জেনে নিন।

এন/এমকে

এ বিষয়ে আরো জানতে পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh