• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কেন খাবেন ডাবের পানি?

লাইফস্টাইল ডেস্ক

  ০১ জানুয়ারি ২০১৮, ১৯:২৩

সুস্থ থাকার জন্য ডাবের পানির তুলনা হয় না। বিভিন্ন রোগের নিরাময় লুকিয়ে রয়েছে ডাবের পানির মধ্যে। বিপুল পরিমাণ অ্যামিনো অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি ও বি কমপ্লেক্স, আয়রন, জিংক, পটাশিয়াম সমৃদ্ধ এই পানি শুধু রোগ নয়, ত্বকের যত্নেও ব্যবহার কারা হয়।

চলুন তাহলে জেনে নেই আমাদের কি কি উপকারে আসছে ডাবের পানি—

পানির মাত্রা ঠিক রাখে: শরীরে পানির মাত্রা ঠিক রাখতে ডাবের পানির তুলনা হয় না। এতে পানির পরিমাণ রয়েছে প্রায় ৯৪ শতাংশ যা আপনাকে ডি-হাইড্রেশনের সমস্যা থেকে মুক্তি দিবে।

ডায়রিয়া-কলেরা দূর করে: ডায়রিয়া-কলেরা কিংবা বমির কারণে শরীর থেকে প্রচুর পরিমাণ পানি বের হয়ে যায়। তাই পানির এই ঘাটতি পূরণ করার জন্য ডাক্তাররা ডাবের পানি খাওয়ার পরামর্শ দেন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনে: যারা নিয়মিত ডাবের পানি খান তাদের রক্তে গ্লুকোজের পরিমাণ কম থাকে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

কিডনিতে পাথর রোধ এবং রক্তচাপ নিয়ন্ত্রণ: কিডনি পাথর প্রতিরোধ করতে ডাবের পানি অনেক বেশি কার্যকর। নিয়মিত ডাবের পানি খেলে কিডনিতে পাথর হবার আশঙ্কা থাকে না। এছাড়া এটি রক্তচাপ নিয়ন্ত্রণে আনে।

ত্বকের যত্নে: ত্বকের যত্নে ডাবের পানি গুনাগুণ অতুলনীয়। ডাবের পানি দিয়ে মুখ ধুলে ব্রন-অ্যাকনি, ত্বকের তৈলাক্ত ভাব, রোদে পোড়া দাগ দূর হয়ে যায়। এছাড়া ডাবের পানি খেলে বয়সের ছাপ চলে যায় এবং ত্বক মসৃণ হয়।

চুলের যত্নে: পুষ্টির অভাবের একটি বড় প্রভাব পরে আমাদের চুলের ওপর। ডাবের পানি খাওয়ার পাশাপাশি এই পানি মাথায় দিয়ে মাসাজ করলে নতুন চুল উঠবে এবং চুল ঝলমলে রাখবে।

কিডনিতে পাথর হয়েছে বা ডায়ালাইসিস চলছে, এ ধরনের রোগীরা ডাক্তারের পরামর্শ ছাড়া ডাবের পানি খাবেন না। কারণ এতে রয়েছে উচ্চমাত্রার পটাশিয়াম যা কিডনি রোগীদের জন্য ক্ষতিকর।

এন/পি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজশাহীতে গরমে বাড়ছে ডায়রিয়া রোগী, বেশির ভাগই শিশু
চিকিৎসকদের রোগী দেখার সংখ্যা বেঁধে দেবে সরকার
থিম্পুতে ডি-সুং স্কিলিং প্রোগ্রাম প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন করলেন তথ্য প্রতিমন্ত্রী
খল অভিনেতা ড্যানিয়েল আর নেই
X
Fresh