• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

সাফল্য আসবে যে ১০টি পরিবর্তনে

লাইফস্টাইল ডেস্ক

  ৩০ ডিসেম্বর ২০১৭, ১৩:০৮

আমরা যখন ২০ এর কোঠায়, তখন সবাই আরাম করতে অভ্যস্ত হই। দুপুর ১টা পর্যন্ত ঘুমানো, সারারাত জেগে থাকা, দিনভর আড্ডাবাজি করা এগুলোই ছিল আমাদের কাজ।

তবে ৩০ আপনার জীবনের ব্যক্তিগত এবং পেশাদারী সিদ্ধান্তগুলোকে অর্জনের ভিত্তি স্থাপন করার একটি আদর্শ সময় । এই সময়ে নেয়া সকল সিদ্ধান্ত গড়ে তোলে আপনার বর্তমান এবং ভবিষ্যৎ। কিন্তু জীবনযাত্রায় সাফল্য উপভোগের জন্য প্রয়োজন কিছু পরিবর্তনের। চলুন জেনে নেই সেগুলো-

১. ধূমপান ছাড়ুন : যদি আপনার ধূমপানের অভ্যাস থাকে তাহলে ছেড়ে দিন। কারণ সিগারেট আপনার শরীরে নীরবে যে ক্ষতিগুলো করছে তা কখনো মুছে ফেলা যাবে না।

২. নির্দিষ্ট সময়ে ঘুমানো এবং ওঠার অভ্যাস করুন : অসময়ে ঘুমের অভ্যাস আপনাকে ক্লান্ত এবং কাজে অমনোযোগী করে তুলবে। প্রতিদিন একই সময় ঘুমালে এবং উঠলে আপনার শরীর তা মেনে নিবে। এতে কিছুদিনের মধ্যেই আপনি অভ্যস্ত হয়ে যাবেন।

৩. ব্যায়াম করুন : সকালটা শুরু করুন ব্যায়াম, ধ্যান কিংবা ইয়োগা দিয়ে। ১০ মিনিটের জন্য হলেও নিজের শরীরের প্রতি যত্ন নিন। কারণ এখন আপনি স্বাস্থ্য সচেতন হলে পরবর্তীতে এর সুফল অবশ্যই পাবেন।

৪. ডাইরি লিখুন : ব্যস্ততার মাঝে আমরা ভুলে যাই ডেয়ারি লিখতে। সারাদিন আপনার ভালো-খারাপের মুহূর্তগুলো লিখে রাখুন। এটি পরবর্তী সময়ে আপনাকে বিনোদন দিবে।

৫. সঞ্চয় করুন : ৩০ এর শুরুতেই টাকা জমানোর অভ্যাস করুন। এটা এক সময়ে আপনার বিপদে কাজে দিতে পারে।

৬. স্বপ্ন পূরণ করুন : আপনার স্বপ্নগুলো যতো ছোট কিংবা বড় হোক না কেন সেগুলো ভালো সময়ের জন্য জমিয়ে না রেখে পূরণ করুন। বই লিখতে চান কিংবা কোথাও ঘুরতে ইচ্ছা করছে? তাহলে আজকেই পদক্ষেপ নিয়ে ফেলুন।

৭. যা আছে তা নিয়ে সুখি থাকুন : জীবনে সুখি থাকার মূলমন্ত্র হলো নিজের যা আছে এবং যেমন আছে সেটা মেনে নেয়া। কারণ মানুষের সাথে তুলনা করা মানসিক অশান্তিতে ঠেলে দেয়।

৮. নিজেকে নিয়ে সন্তুষ্ট থাকুন : নিজের কাছের এবং ভালোবাসার মানুষগুলোকে প্রাধান্য দিন। আপনি যেমনই হন না কেন তারা আপনাকে সেভাবেই মেনে নিবে। মানুষের জন্য নিজেকে বদলাবেন না।

৯. অন্যের সাথে তুলনা বন্ধ করুণ : কারও হয়তো দামী গাড়ী আছে, বাড়ি আছে। তবে তা আপনার থাকাও জরুরী না। কার কি আছে সেটা দেখা বন্ধ করুন। অন্যের সাথে তুলনা করে নিজেকে কষ্ট দিবে না।

১০. নিজের ভুলগুলো ক্ষমা করুন : আমরা সাধারণত অনেক ভুল সিদ্ধান্ত নিয়ে থাকি, যা আমাদের নিজের চোখে ছোট করে। জীবনে বড় হতে চাইলে প্রথমে নিজের ভুলগুলো মেনে নিন এবং সেগুলো কীভাবে বদলানো যায় সেই ব্যাপারে ভাবুন।

এন/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh