• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সুস্থ থাকুন বিয়ের মৌসুমে

লাইফস্টাইল ডেস্ক

  ২৯ ডিসেম্বর ২০১৭, ১২:৫৪

দেখতে দেখতে চলে এলো বিয়ের মৌসুম। লেগে আছে একের পর এক বিয়ের দাওয়াত। সবগুলো অনুষ্ঠানে যাওয়া যেন জরুরি। আর প্রতিটা বিয়ে অসম্পূর্ণ মজাদার খাবার ছাড়া। কখনো কাচ্চি, কখনো তেহারি, কখনো কোক কিংবা কখনো বোরহানি। এক এক অনুষ্ঠানে রয়েছে এক এক লোভনীয় খাবার। তবে তৈলাক্ত মশলাদার এই খাবারগুলো একটানা খাওয়ার কারণে অসুস্থ হয়ে যেতে পারেন আপনি। এই সময় দেখা দেয় হজমের সমস্যা।

তাই প্রতিটা অনুষ্ঠান আনন্দের সঙ্গে কাটানোর জন্য প্রথমেই প্রয়োজন নিজের যত্নের। কিছু নিয়ম মেনে চললেই আপনি থাকবেন সুস্থ ও ফ্রেশ; কিন্তু কীভাবে?

সালাদ কিংবা সবজি খান

বিয়েতে খাবার শুরু প্রথমেই প্লেটে বেশি করে সালাদ এবং সবজি নিয়ে নিন। মশলাদার খাবারের আগে সবজি কিংবা সালাদ আপনাকে গ্যাসের সমস্যা থেকে মুক্তি দিবে।

প্রচুর পানি খান

যেকোনো অনুষ্ঠানে যাবার আগে বেশি বেশি করে পানি পান করুন। কারণ বিয়ের খাবারে প্রচুর পরিমাণের লবণ, তেল এবং মসলা দেয়া থাকে যা গলা শুকিয়ে ফেলে। পানি খেলে শরীরে পানির পরিমাণ ঠিক থাকবে।

যেগুলো খাবেন না

যেসকল খাবারের কারণে পেট ফাঁপা, গ্যাস কিংবা হজমের সমস্যা দেখা দেয় সেই খাবারগুলো খাবেন না। যেকোনো খাবার লোভনীয় হলেও আগে নিজের স্বাস্থ্যের কথা ভাবুন।

স্বাস্থ্যসম্মত খাবার খান

প্রতিদিন বাদাম, বিভিন্ন ফল এবং সবজি খাবারের তালিকায় রাখুন। এছাড়া পুষ্টিযুক্ত খাবার খাওয়ার পাশাপাশি পরিপূর্ণ বিশ্রাম নিন।

গ্রিন টি খান

খাবার হজমের জন্য এবং ওজন ঠিক রাখার জন্য অনুষ্ঠানের পর দিনে ২ থেকে ৩বার গ্রিন-টি খান। এটি খাদ্য বিপাকে সহায়তা করবে।

এন/পি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তরমুজের সঙ্গে বা পরে খাবেন না যেসব খাবার
বাসরের পর লাপাত্তা স্বামী, শ্বশুরবাড়িতে অবস্থান তরুণীর
দাওয়াত না পেয়ে বিয়ে বাড়িতে ককটেল বিস্ফোরণ, অতঃপর....
প্রেমিকার বিয়ে ঠিক হওয়ায় যুবকের আত্মহত্যা
X
Fresh