• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

যে খাবারগুলোর কারণে মুটিয়ে যাচ্ছেন আপনি

লাইফস্টাইল ডেস্ক

  ২৭ ডিসেম্বর ২০১৭, ১৯:১১

সব খাবার আমাদের জন্য স্বাস্থ্যকর নয়। কিছু কিছু খাবার অল্প বয়সেই মুখের চামড়া ঝুলে যাওয়া, ওজন বেড়ে যাওয়া ছাড়াও বিভিন্ন ধরণের রোগের কারণ হয়ে দাঁড়াচ্ছে। বাহিরের মুখরোচক খাবারগুলো এখন ছোট বড় সবার নিত্যদিনের সঙ্গী। এছাড়া সময় বাঁচানোর জন্য বাজারে এখন যেসব প্রসেসড ফুডগুলো পাওয়া যাচ্ছে সেগুলো ধীরে ধীরে নীরবে আমাদের শরীরে রোগ বিস্তার করেছে।

ডায়াবেটিস, হার্ট অ্যাটাক, উচ্চ রক্তচাপ এবং মোটা হয়ে যাওয়ার মতো রোগ বয়সের আগেই বুড়ো করে দিতে পারে। তাহলে জেনে নিন আমাদের বয়স বাড়িয়ে দেয়ার জন্য কোন খাবারগুলো দায়ী।

অতিরিক্ত লবণাক্ত খাবার : সাধারণত রেস্টুরেন্টগুলোর খাবারে লবণের পরিমাণ বেশি থাকে। ডুবো তেলে ভাজা খাবারে থাকা বেশি পরিমাণের লবণ আমাদের হাত, পা এবং মুখে প্রভাব ফেলে। যার কারণে অল্প বয়সেই মুখের চামড়া ঝুলে পরে।

প্রক্রিয়াজাত মাংস : অনেকগুলো অস্বাস্থ্যকর খাবারের মধ্যে প্রক্রিয়াজাত মাংস একটি। বাজারে বিভিন্ন ধরণের প্রিজারভেটিভ দেয়া প্রক্রিয়াজাত মাংস পাওয়া যাচ্ছে যা ক্ষতিকর ক্যামিকেল দিয়ে তৈরি। এই মাংস খাবার কারণে উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা এমনকি ক্যান্সার হবার আশঙ্কা বাড়িয়ে দেয়। এছাড়া প্রক্রিয়াজাত মাংস খাবার কারণে অল্প বয়সেই বার্ধক্য চলে আসে।

রেড মিট : রেড মিট বলতে সাধারণত গরু, মহিষ এবং খাসির মাংসকে বুঝান হয়। এসব মাংসে রয়েছে বিপুল পরিমাণের চর্বি যা সহজে হজম হয় না এবং শরীরে কোলেস্টেরল মাত্রা বাড়িয়ে দেয়। এর কারণে স্ট্রোকের মাত্রা বাড়ে এবং শরীরে মেদ জমে ওজন বেড়ে যায়।

কফি : অতিরিক্ত পরমাণের কফি খাওয়া আমাদের ত্বকে প্রভাব ফেলে। ত্বকের শুষ্কতার জন্য মূলত ক্যাফেইন দায়ী। এছাড়া কফির কারণে ঘুম এবং খাবার হজমের সমস্যা দেখা দেয়।

সুস্থ থাকার জন্য এই খাবারগুলো এড়িয়ে চলতে পারলেই আপনি থাকবেন প্রাণবন্ত এবং ফ্রেশ। প্রতিদিন স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ধরে রাখবে আপনার বয়স।

এন/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে অভ্যাসে নিয়ন্ত্রণে থাকবে উচ্চ রক্তচাপ
যে ৬ খাবারেই কমবে কোলেস্টেরল থেকে ডায়াবেটিস
২০৩৫ সালে দেশে ডায়াবেটিস রোগী হবে সোয়া ২ কোটি
চলন্ত ট্রেনে হার্ট অ্যাটাক, মেয়ের সামনে বাবার মৃত্যু
X
Fresh