• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কেনো খাবেন ভিটামিন সি

লাইফস্টাইল ডেস্ক

  ২৭ ডিসেম্বর ২০১৭, ১১:৫২

কাজের চাপ কিংবা মানসিক অশান্তি? অনেকদিন থেকে অসুস্থ? তবে ভিটামিন সি সমৃদ্ধ খাবার আপনাকে রাখবে ফুরফুরে এবং তরতাজা। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা সর্দি-কাশি দূর করে এবং হৃদপিণ্ডে রক্ত চলাচল স্বাভাবিক রেখে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায়। এছাড়াও দাঁত, ত্বক এবং চুলের যত্নের জন্য ভিটামিন সি’র তুলনা হয় না। আমলকি, লেবু, পেয়ারা, জাম্বুরা, আমড়া, পেঁপে, আঙুর, মালটা, চেরি, ফুলকপি, কাঁচামরিচ, পেঁয়াজ, কমলা, বেল, ধনেপাতা, ক্যাপসিকাম, বাঁধাকপি- ইত্যাদিতে রয়েছে প্রচুর ভিটামিন-সি।

চলুন জেনে নেই কি কি উপকারে আসছে এই ভিটামিন সি—

ক্যান্সার প্রতিরোধক: ভিটামিন সি আমাদের শরীরে ক্যান্সার সেলগুলো ধ্বংস করে দেয়। সেলগুলোকে শরীর ছড়িয়ে যাওয়া থেকে রোধও করে। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো রাখে এবং সব ধরনের ক্যান্সারের ঝুঁকি কমিয়ে আনে।

ত্বক ভালো রাখে: ভিটামিন-সি ত্বকের জন্য অনেক বেশি উপকারী। বিভিন্ন ধরনের চর্মরোগ থেকে মুক্তি দিবে এটি। হাত পায়ের নখও ভালো রাখে ভিটামিন-সি। এছাড়া বয়সের ছাপ দূর করতে এবং ত্বক মসৃণ রাখতে ভিটামিন-সি এর তুলনা হয় না।

চোখ ভালো রাখে: ভিটামিন সি-তে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখে যা চোখ ভালো রাখতে সাহায্য করে। এছাড়া শরীরে ভিটামিন সি-এর মাত্রা বৃদ্ধি পেলে ছানি বা ক্যাটারাক্টে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে যায়। তাই বয়স্ক মানুষদের এই ভিটামিন যুক্ত খাবার খাওয়া জরুরি।

দাঁত ও হাড় মজবুত রাখে: ভিটামিন-সি বিপুল পরিমাণের ক্যালসিয়াম যা হাড়ে জয়েন্টে ব্যথা ও ক্ষয় হওয়ার প্রবণতা কমাতে সাহায্য করে। যেসব নারীরা ভিটামিন-সি বেশি গ্রহণ করেন তাদের হাড় অন্যদের তুলনায় বেশি মজবুত থাকে। অন্যদিকে দাঁতের মাড়ি ফুলে যাওয়া, রক্তক্ষরণ হওয়া এবং দাঁতের নড়াচড়া বন্ধ করে এটি।

ওজন কমায়: ভিটামিন-সি অ্যামাইনো অ্যাসিড যা শরীরের ৫ থেকে ৩০ শতাংশ চর্বি কমিয়ে আনে। এই মুখের রুচি বাড়ায় এবং খাবার হজমে সাহায্য করে।

স্ট্রোকের ঝুঁকি কমায়: একটি গবেষণায় দেখা গেছে, ভিটামিন সি ৪২ শতাংশ পর্যন্ত স্ট্রোকের ঝুঁকি কমিয়ে আনে। তবে ডায়রিয়া হলে ভিটামিন সি যুক্ত খাবারগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন।

এন/পি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে শরীর ঠান্ডা রাখবে শসা-লেবুর জুস
পেসমেকার বসানো হয়েছে সব্যসাচীর শরীরে
শরীরটা পুরুষের, হাত দুটো শুধু নারীর
ঢামেকে রোগীদের শরীরে ঢুকে যাচ্ছে মাদকাসক্তদের রক্ত : র‍্যাব
X
Fresh