• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সুস্বাদু দুধ পুলি

লাইফস্টাইল ডেস্ক

  ০৪ ডিসেম্বর ২০১৭, ১৩:১৯

শীতকাল মানেই তো পিঠা খাওয়ার সময়। আর এ সময় বাংলার গ্রামেগঞ্জে বাড়িতে বাড়িতে নতুন চাল আর খেজুরের রস দিয়ে পিঠা বানানোর ধুম পড়ে যায়। তবে শীতের পিঠাগুলোর মধ্যে অন্যতম হচ্ছে দুধ পুলি পিঠা।

তাহলে জেনে নেয়া যাক দুধ পুলি পিঠার সহজ রেসিপি।

উপকরণ:

পুর তৈরির জন্য: কোরানো নারিকেল ১ কাপ, গুড় ১-৪ কাপ, দারুচিনি ১ টি, এলাচ ৩ টুকরো।

খামির তৈরির জন্য: চালের গুঁড়া ১ কাপ, পানি ১ কাপ, তেল ১ চা চামচ, লবণ স্বাদমতো।

দুধের সিরা তৈরির জন্য: দুধ ১ লিটার, চিনি ১-৪ কাপ, কোরানো নারিকেল ২ টেবিল চামচ, গুড় ১-৪ কাপ।

প্রণালী: প্রথমে চুলায় একটি পাত্রে গুড়, কোরানো নারিকেল, এলাচ এবং দারুচিনি ঢেলে নেড়ে নিন। মিশ্রণটি হালকা আঠাল না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। পুরটি তৈরি হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ফেলুন।

এবার খামির তৈরির জন্য একটি পাত্রে ১ চা চামচ তেল দিয়ে তাতে পানি ও স্বাদ অনুযায়ী লবণ দিন। পানি ফুটে উঠলে তাতে চালের গুঁড়া ঢেলে দিন। পাত্রটি ৫ মিনিট ঢাকনা বন্ধ করে রাখুন। ৫ মিনিট পর মিশ্রণটি নেড়ে একটি নরম খামির তৈরি করুন। খামিরটি একটি প্লেটে নিয়ে গরম থাকা অবস্থায় প্রয়োজন মতো পানি ও চালের গুঁড়া দিয়ে মণ্ড তৈরি করুন। মণ্ডগুলোকে সমানভাবে ছোট ছোট বল বানিয়ে ভাগ করে নিন এবং গোল করে বেলে ফেলুন।

এখন পিঠার ভিতরে নারিকেলের পুরটি ভরে ভাঁজ করে কোণাগুলো আটকে নিন।

এবার একটি পাত্রে দুধ ও চিনি ঢালুন। দুধ ফুটে উঠলে তাতে পিঠাগুলো ঢেলে দিন। পিঠাগুলোর উপরে কোরানো গুড় দিয়ে ১০-১৫ মিনিট অল্প আঁচে রান্না করুন। খুব সাবধানে দুধ নাড়ুন যাতে পিঠাগুলো ভেঙে না যায়। পিঠা তৈরি হয়ে এলে চুলা থেকে নামিয়ে তাতে গুড় দিয়ে নেড়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু দুধ পুলি।

এন/আরকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh