• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

হীনম্মন্যতা দূর করার উপায়

আরটিভি অনলাইন ডেস্ক

  ২১ নভেম্বর ২০১৭, ২১:৪৫

বাহ্যিক সৌন্দর্যের জন্য হীনম্মন্যতায় ভোগেন অনেকে। নিজেকে আয়নায় দেখে অন্যের সাথে তুলনা করে অন্যের মতো ভাবা শুরু করেন। হয়তো প্রকাশ করেন না কিন্তু মনে মনে সব সময় এই নিয়ে কষ্ট পান, ভাবতে থাকেন আর একটু সুন্দর চেহারা হলে কি এমন ক্ষতি হতো। কিন্তু ভেবে দেখেছেন কি এই চেহারা এই সৌন্দর্য কতদিনের? যত সুন্দর মানুষই হোক, সময়ের সাথে সাথে তার সৌন্দর্য মলিন হবেই। মলিন হবে না শুধুমাত্র তার ভেতরের মানসিক সৌন্দর্য। একজন সুন্দর মনের মানুষ সর্বদাই সুন্দর মনের অধিকারী থাকবেন তা তার চেহারা যেমনই হোক না কেন। তাই নিজের চেহারা নিয়ে বিষণ্ণতা বা হীনম্মন্যতা মুছে ফেলার উপায়গুলো জেনে নিন।

নিজেকে ভালোবাসা

নিজেকে ভালো না বাসলে অন্য কারো কাছ থেকে তা আশা করতে পারবেন না। যদি নিজেকে পছন্দ না করতে পারেন, ভালো না বাসতে পারেন তবে অন্যের কাছ থেকে কিভাবে তা আশা করবেন। মানুষ আপনাকে সেভাবেই দেখবে আপনি নিজেকে যেভাবে দেখেন। সুতরাং নিজেকে প্রথমে ভালোবাসুন।

আত্মবিশ্বাসী থাকা

বর্তমান যুগে একটু কম আত্মবিশ্বাসী মানুষেরাই পিছিয়ে পড়ে থাকে। তাই নিজের আত্মবিশ্বাসকে অবহেলা করবেন না। আপনি আত্মবিশ্বাসী থাকলে আপনাকে দ্বারা অনেক কিছুই করা সম্ভব। সেই সাথে নিজেকে নিয়ে হীনম্মন্যতাও দূর করে দেবে আপনারই আত্মবিশ্বাস।

স্মার্ট থাকা

আজকাল মানুষ সৌন্দর্যের চাইতে স্মার্টনেসকে বেশি কদর করে থাকে। স্মার্টনেস বলতে শুধুমাত্র পোশাকে-আশাকে স্মার্টনেস নয়, চিন্তাভাবনায়, কথাবার্তায় এবং চালচলনে স্মার্টনেস আনুন। এতে করে নিজেকে নিয়ে আর হীনম্মন্যতায় ভুগবেন না।

অন্যের কথায় কান না দেয়া

অনেকেই আপনার যোগ্যতা নিয়ে অনেক কথা বলতে পারেন এবং কথা শুনিয়ে দিতে পারেন। কিন্তু আপনি তা মেনে নিয়ে নিজেকে গুটিয়ে বসে থাকলে কখনোই হীনমন্যতা থেকে বেরিয়ে আসতে পারবেন না। অন্যের কথায় কখনোই নিজের যোগ্যতা বিচার করতে যাবেন না।

নিজেকে যোগ্য ভাবা

অন্যের সাথে তুলনা করে মন খারাপ করে বসে থাকেন অনেকেই। ভাবেন, আমি কি ওর মতো কিংবা আমি তো ওর মতো হতে পারবো না? এইধরনের চিন্তা শুধু হীনম্মন্যতারই জন্ম দেয়। নিজেকে কখনো তুলনা করবেন না কারো সাথে এবং নিজেকে কম যোগ্য ভাবতে যাবেন না। এতে আপনি হারাবেন আত্মবিশ্বাস।

অন্যকে অনুকরণ নয়

আরেকটি বিষয় রয়েছে যা নিজেকে নিয়ে হীনম্মন্যতার জন্ম দেয়। অন্যকে দেখে তার অনুকরণ করতে যাওয়া। এই ব্যাপারটি করলে নিজের প্রতি আত্মবিশ্বাস অনেক কমে যায়। তাই আরেকজনকে অনুকরণ করতে গিয়ে নিজেকে ছোট করে ফেলবেন না।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh