• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

সন্তান রেগে গেলে কী করবেন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ অক্টোবর ২০১৭, ১৪:২৫

আপনার সন্তান কি প্রায়শই রেগে যায়? খুব জেদি? কিছুতেই নিয়ন্ত্রণ করতে পারছেন না? আর তাই ওকে সামলাতে গিয়ে আপনিও খিটখিটে হয়ে পড়ছেন ক্রমশই?

এ সময় রেগে যাওয়া একেবারে উচিত না। বুদ্ধি করে, ধৈর্য ধরে সামাল দিন এ সব পরিস্থিতি।

মনে রাখবেন আপনি যত ঠাণ্ডা মাথায় পরিণতভাবে ওর সমস্যার সমাধান করবেন ভবিষ্যতে কিন্তু ও সেভাবেই নিজের সমস্যার সমাধান করতে শিখবে।

তাহলে জেনে নিন কীভাবে সামাল দেবেন এমন পরিস্থিতি।

  • সন্তান যখন রেগে যায়, ঝামেলা করে তখন নিজের রাগ নিয়ন্ত্রণ করা কঠিন। কিন্তু উল্টো বকাবকি করলে হিতে বিপরীত ফল হবে। এতে আপনার সন্তান আরো বেশি জেদি হয়ে উঠবে। তাই কখনো উল্টো রাগ দেখাবেন না। ধৈর্য ধরে সন্তানকে বিষয়টি সম্পর্কে বোঝাতে হবে।
  • যখন আমরা রেগে থাকি তখন কোনো কিছুই মাথায় ঢোকে না, বুঝতেও চাই না। আপনার সন্তানের ক্ষেত্রেও কিন্তু তাই। তাই রাগ কমে গেলে যুক্তি দিয়ে বোঝান। এতে সন্তান মনে করবে আপনি ওর সমস্যা গুরুত্ব দিয়ে ভাবছেন।
  • অনেক সময় সন্তানরা নিজেদের একা ভাবে, ওদের খারাপ লাগা, দুঃখ, ভয় বাবা-মায়ের সঙ্গে শেয়ার করতে পারে না। যার বহিঃপ্রকাশ হয় রাগের মাধ্যমে। বোঝান যে ও একা নয়। আপনারা একই টিমের সদস্য। কোনো কিছুই ওকে একা সামলাতে হবে না। আপনারা ওর সঙ্গে রয়েছেন।
  • সব সময় সন্তানকে বকে বা উপহার দিয়ে রাগ কমানোর চেষ্টা না করে কেন বার বার এ রকম করছে তার আসল কারণ খুঁজে বের করার চেষ্টা করুন। যদি দেখেন পরিস্থিতি হাতের বাইরে চলে যাচ্ছেন তাহলে দেরি না করে পেশাদার মনোবিদের কাছে নিয়ে যান সন্তানকে।

আরকে/জেবি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh