• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

কেমন হবে শারদ উৎসবের কেনাকাটা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১১:২৩

আকাশজুড়ে শুভ্র মেঘের ভেসে চলা। তারই মাঝে মেঘের লুকোচুরি খেলা। একরাশ ভালো লাগার অনুভূতি নিয়ে মনের আঙিনায় হাজির হয় শরৎ।

শরতের শুভ্র আকাশে বইছে দেবী দুর্গার আগমনী বার্তা। নীলাভ আকাশ জুড়ে খেলা করা রোদের মাঝে হঠাৎ করে মেঘ এসে হাজির হয়। কাশের বনে দাঁড়িয়ে রোদ-মেঘের লুকোচুরি দেখতে কি যে ভালো লাগে।

তবে মাঝে মধ্যে বেরসিক বৃষ্টির উপস্থিতি লক্ষ করা যায়। তাতে কী। কাশবন আর শুভ্র মেঘের ভেসে চলার উচ্ছলতা নিয়ে হাজির হচ্ছে শারদ উৎসব। তার আগমনী বার্তা ইতোমধ্যেই পৌঁছে গেছে প্রকৃতিতে।

আর কদিন পরেই বাঙালি মেতে উঠবে শারদ উৎসব উদযাপনে।

শারদ উৎসব উদযাপনকে সামনে রেখে সবাই এখন কেনাকাটায় ব্যস্ত হয়ে উঠেছে। পরিকল্পনা তৈরি করেছেন কি কি কেনা যায় তার।

তাহলে জেনে নিন দুর্গাপূজাকে ঘিরে কেনাকাটায় আপনার পরিকল্পনা কেমন হবে।

  • পূজার শপিং করতে গিয়ে অনেকেই এমন জিনিস কিনে ফেলেন যার কোনো প্রয়োজন নেই। অথচ সে জিনিসটা কেনার প্রচুর টাকা খরচ হয়ে যায়। তাই সময় ও টাকা বাচাতে আগে থেকেই তৈরি কেরে ফেলুন শপিংয়ের তালিকা এবং শপিংয়ের সময় অবশ্যই তা সঙ্গে রাখবেন।

  • অনেকেই আছেন শপিংয়ে গিয়ে বেশি টাকা খরচ করে ফেলেন। অপচয় বাচাতে পূজার শপিংয়ের আগে ঠিক করুন কত টাকা আপনি খরচ করতে চান। প্রত্যেকটি জিনিসের জন্য খরচের পরিমাণটা নির্দিষ্ট করুন। দেখবেন আপনার অনেক খরচ কমে গেছে।
  • যে দোকান থেকেই পোশাক কিনুন না কেন তাদেরকে অবশ্যই বলে আসুন যে পোশাকে কোনো সমস্যা হলে আপনি ফেরত নিয়ে আসবেন। এছাড়াও কতদিনের মধ্যে আসতে হবে বা পোশাক বদলের জন্য তাদের নিয়ম কানুন কী ইত্যাদি জেনে আসবেন। মানি রিসিটটিও যত্ন করে রাখুন। যারা পোশাক ফেরত নেন না বা বদলে দেন না, তেমন দোকান থেকে পোশাক না নেওয়াই ভালো।
  • পূজার আগে বন্ধুদের সঙ্গে শপিং করতে যাওয়া বা ঘুরে বেড়াতে অনেকেই খুব পছন্দ করেন। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় আপনার জিনিসটি পছন্দ না হলেও বন্ধু বলেছে বলেই কিনে ফেললেন। এসব পূজার শপিংয়ের সময় এড়িয়ে যাওয়া উচিৎ।
  • শুধু কিনতে হবে বলেই কিছু কিনে নিলাম এটা উচিৎ নয়। শপিংয়ে গিয়ে কোনো জিনিস কেনার আগে নিজেকে প্রশ্ন করুন আপনার কী সত্যিই জিনিসটি প্রয়োজন কি না।
  • পূজোয় অনলাইন শপিং সাইটের সাহায্য নিতে পারেন। ব্যস্ততা বা অফিসের ঝামেলার কারণে অনেক সময় শপিং করা হয়ে ওঠে না। সেক্ষেত্রে সারাদিনের কাজ শেষে বাসায় ফিরে অনলাইন সাইটগুলো একবার ঘুরে দেখতে পারেন। পছন্দ হয়ে গেলে সঙ্গে সঙ্গে দিয়ে দিতে পারেন অর্ডার।

আরকে/এম

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh