• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

সুস্থ থাকুন ঈদের দিনগুলোতে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ আগস্ট ২০১৭, ১৭:৪৯

আর কয়েক দিন পরই ঈদুল আজহা আমাদের মধ্যে হাজির হচ্ছে। আর ঈদুল আজহার দিনগুলোতে প্রত্যেকের ডায়েট প্ল্যান পরিবর্তন হয়ে যায়। এ সময় বেশি বেশি মাংস এবং অন্যান্য খাবার খাওয়া হয়। এর ফলে ছুটির দিনগুলোর পরে আপনার ওজন বেড়ে যাবার সম্ভাবনা থাকে। ওজন বেড়ে যাওয়া কিংবা মুটিয়ে যাওয়ার ভয়ে তাই বলে খাওয়া বন্ধ থাকবে? কখনোই না।

কিছু নিয়ম মেনে চললে ঈদের দিনগুলো আপনার কাছে হয়ে উঠবে আনন্দময়। নিয়মগুলো জানতে ইচ্ছা করছে নিশ্চয়? জেনে নিন তেমন কিছু নিয়ম।

অতিরিক্ত না খাওয়া

কোরবানির সময় বলে কিন্তু অতিরিক্ত পরিমাণে খাওয়া যাবে না। তবে দৈনিক কিছু পরিমাণ প্রোটিন খাওয়া স্বাস্থ্যের জন্যই জরুরি। অনেকে মনে করেন কোরবানির সময়টাতেই বেশি করে খেয়ে নেবেন। কিন্তু তা না করাই ভালো। দৈনিক ৯০ গ্রামের বেশি মাংস না খাওয়াই ভালো।

মাংস থেকে চর্বি ফেলে দেয়া

কসাইয়ের কাছ থেকে মাংস আসার পর দেখা যায় মাংসে প্রচুর চর্বি থাকে। ওজন বাড়া এবং বিভিন্ন রোগ বেড়ে যাবার জন্য কিন্তু এই চর্বিই দায়ী। এসব কারণেই মাংস থেকে চর্বি কেটে ফেলে দিন যতটা সম্ভব। অনেকেই আবার চর্বিযুক্ত মাংস খেতে পছন্দ করেন কিন্তু স্বাস্থ্যের কথা মাথায় রেখে একটু সংযমী তো হতেই হবে।

মাংসের সঙ্গে বেশি বেশি সবজি খাওয়া

কোরবানি এলেই যে সবজি খাওয়া বাদ দিতে হবে তা কিন্তু নয়। বরং সুষম খাদ্যাভ্যাস বজায় রাখার জন্য মাংস খাওয়ার পাশাপাশি অনেকটা করে সবজি খেতে হবে। খেতে পারেন সালাদ অথবা সবজির তরকারি। মাংসের সঙ্গেও সবজি দিয়েই রান্না করতে পারেন।

অতিরিক্ত তেল-চর্বি দিয়ে রান্না না করা

মাংস রান্নার সময়ে অতিরিক্ত চর্বি তো বাদ দেবেনই সঙ্গে অতিরিক্ত তেল-চর্বি না দিয়েই রান্না করার চেষ্টা করতে হবে। চর্বি ফেলে দেবার পরেও মাংসের ভেতরে যতটা চর্বি থাকে তা রান্নার জন্য যথেষ্ট। এতে আরো চর্বি বা তেল যোগ করলে রান্না হয়তো মজা হবে কিন্তু স্বাস্থ্যের হবে ক্ষতি।

কিমা থেকে চর্বি ঝড়িয়ে ফেলা

মাংসের টুকরো থেকে চর্বি কেটে সরিয়ে ফেলা যত সহজ কিমা থেকে চর্বি কমানো তত সহজ না বলে মনে করেন অনেকে। আসলে কিন্তু তা না। বেশ কয়েকটি উপায়ে কিমা থেকে চর্বি সরিয়ে ফেলতে পারেন। কড়াইতে কিমা একটু ভেজে নিন এতে চর্বিটা গলে বের হয়ে আসবে। এই চর্বিটুকু কড়াই কাত করে ফেলে দিন। এছাড়াও ঝাঁঝরি চামচে করে মাংস তুলে নিতে পারেন। এতে চর্বিটা আলাদা হয়ে যাবে। মাংসটুকু তুলে পেপার টাওয়েল দিয়ে শুষে নিতে পারেন পারেন চর্বিটুকু।

এছাড়া গরম পানি ব্যবহার করতে পারেন। একটি ঝাঁঝরি বোলে নিন মাংসের কিমাটুকু। এরপর প্রায় ফুটন্ত গরম পানি ঢালতে থাকুন এর ওপরে। পানির সঙ্গে চর্বিটুকু গলে চলে যাবে। পানি ঢেলে দেবার পর ৫ মিনিট ধরে পানিটা ঝরিয়ে নিন। দেখবেন মাংসের টুকরো থেকে চর্বি কেটে গেছে।

আরকে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh