• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

যে নিয়মে ভালো থাকবে আলু-পেঁয়াজ

আরটিভি নিউজ

  ১১ জানুয়ারি ২০২৩, ১৩:০১
যে নিয়মে ভালো থাকবে আলু-পেঁয়াজ
ছবি : সংগৃহীত

প্রতিদিনের রান্নায় প্রয়োজনীয় দুটি উপাদান আলু ও পেঁয়াজ। যার জন্য অনেকেই আলু ও পেঁয়াজ একবারে বেশি করে কিনে রেখে দেন। তবে সংরক্ষণের ভুল পদ্ধতির কারণে আলু ও পেঁয়াজ দ্রুত নষ্ট হয়ে যায়। এগুলো কখনও একসঙ্গে সংরক্ষণ করা উচিত না।

কারণ, পেঁয়াজ ইথিলিন গ্যাস তৈরি করে বাতাসে ছড়িয়ে দেয়। এই গ্যাস যেকোনা সবজি বা ফলকে পাকিয়ে দেয় দ্রুত। তাই পেঁয়াজের সঙ্গে আলু রাখলে, তা দ্রুত পঁচে নষ্ট হয়ে যায়। এই গ্যাসের কারণে আলুতে দ্রুত অঙ্কুরোদগম হয়ে তা খাওয়ার অযোগ্য হয়ে যেতে পারে। সেসব অঙ্কুরে প্রচুর পরিমাণে গ্লাইকোয়ালকেলোয়েড নামের উপাদান থাকে, যা মস্তিষ্কের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

চলুন এবার জেনে নেওয়া যাক আলু ও পেঁয়াজ সংরক্ষণের সঠিক পদ্ধতি-

পেঁয়াজ ও আলু দুটো সবজি থেকেই আর্দ্রতা সৃষ্টি হয়, যা দুটো সবজিকেই নষ্ট করে দেয় সহজে। তাই খোলা ও ঠান্ডা জায়গায় যেখানে বাতাস থাকে, সেখানে এই দুটো সবজি আলাদা সংরক্ষণ করুন।

এ ছাড়া আলু সংরক্ষণ করা উচিত আলাদা ঘরে, অথবা কাপবোর্ড বা খাদ্যসামগ্রী রাখার আলমারিতে। এই জায়গাগুলো অন্ধকার, ঠান্ডা ও শুকনো। তাই আলু এসব জায়গায় ভালো থাকে।

সবচেয়ে ভালো উপায় হলো আলু স্বাভাবিক তাপমাত্রার চেয়ে কম, তবে রেফ্রিজারেটরের তাপমাত্রার চেয়ে বেশি তাপমাত্রায় রাখা। পেঁয়াজও এমন জায়গায় রাখতে হবে, যেখানে বাতাস থাকে। কাগজের ব্যাগ বা তারের ঝুড়িতে রাখা যায় পেঁয়াজ। তবে রেফ্রিজারেটরে রাখবেন না।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আলুর হিমাগারে পাওয়া গেল এক লাখ ডিম 
আলুর হিমাগারে মিলল ২১ লাখ ডিম
শুল্ক নিয়ে জটিলতা, পেঁয়াজ আমদানিতে মুখ ফিরিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা
৬ দিনে সোনামসজিদ দিয়ে ১ হাজার টন পেঁয়াজ আমদানি
X
Fresh