• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

দারচিনির চায়ে কি ম্যাজিকের মত ওজন কম হয় ?

আরটিভি নিউজ

  ২৭ জুন ২০২২, ২২:০১
না খেয়ে নয়, বরং কিছু জিনিস খেলেই কমবে ওজন


হ্যা । বেশ কিছু গবেষণায় দেখা গেছে বেশি পরিমাণে দারুচিনি খেলে ওজন কমতে পারে । কিছু গবেষণাতে ওজন কমানোর ব্যাপারে দারুচিনি চায়ের উপকারিতার উল্লেখও আছে । কিন্তু গবেষকরা মনে করে এই ব্যাপারে পুরো নিশ্চিত হওয়ার আগে আরো বেশি রিসার্চের প্রয়োজন আছে ।

এই ব্যাপারে করা ইউনিভার্সিটি অফ মিশিগান এ একটি গবেষণার প্রধান গবেষক ড: জুন উ এই ব্যাপারে সতর্ক করে বলেছেন যে দারুচিনি ওজন কম করতে সহায়ক হলেও মানবদেহে এর সঠিক মাত্রা সম্মন্ধে আমাদের আরো গবেষণা করা প্রয়োজন কারণ অতিরিক্ত মাত্রায় দারুচিনি উপকারের থেকে বেশি উপকার করতে পারে ।

অনুসন্ধানে দেখা গেছে যে কাসিয়া প্রজাতির দারুচিনি তে কৌমারীন নামক একটি উপাদান থাকে । এই কৌমারীন লিভার এর অনেক ক্ষতি করতে পারে ।
জার্মানির ফেডারেল ইনস্টিটিউট ফর রিস্ক এসেসমেন্ট মনে করে খুব অল্প মাত্রায় কৌমারীন ও দু সপ্তাহের বেশি ধরে সেবন করলে শরীরের মারাত্মক ক্ষতি করতে পারে
দারুচিনির মধ্যে পাওয়া এই কৌমারিনের দুষ্প্রবাভ নিয়ে বিজ্ঞানীরা বেশ কিছু গবেষণা করেছে ।

অবশ্য এর মানে এই নয় যে আমাদের দারুচিনি খাওয়া ছেড়ে দেওয়া উচিত । শুধু অতিরিক্ত না খাওয়া ভালো এবং সবসময় দেখে নেওয়া উচিত যে আমরা সেইলোন প্রজাতির দারুচিনি সেবন করছি যার মধ্যে কৌমারীন এর মাত্রা অনেক কম থাকে ।

দারুচিনি চায়ের কি আর কোনও গুন আছে?
হ্যা । দারুচিনির বেশ কিছু উপকারীটা আছে । দারুচিনির অ্যান্টিব্যাকটেরিয়াল প্রভাব নিঃশ্বাসের দুর্গন্ধ কমাতে এবং দাঁতের ক্ষয় রোধ করতে সাহায্য করে। এমনও প্রমাণ রয়েছে যে দারুচিনি মহিলাদের মাসিকের সময় মাসিকের রক্তপাত, বমি বমি ভাব কমাতে পারে । দারুচিনি ত্বকের বার্ধক্য আটকাতে সাহায্য করে এবং, HIV ,ক্যান্সার, ব্রণ এবং আল্জ্হেইমেরস রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা দিতে পাড়ে। তবে এই সমস্ত ক্ষেত্রে ও আরও গবেষণার প্রয়োজন ।

নোট:
আরটিভি অনলাইনে ইতিপূর্বে “না খেয়ে নয়, বরং কিছু জিনিস খেলেই কমবে ওজন” শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। পরবর্তীতে thip.media-এর ফ্যাক্ট চেকিংয়ে তথ্যগত ভুল ধরা পড়ায় সংবাদটি সংশোধন করা হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৃষ্টির সঙ্গে পড়ল ২৫০ গ্রাম ওজনের শিলা
তীব্র গরম কমবে কবে, জানাল আবহাওয়া অফিস
‘ব্যবস্থাপনার ত্রুটি সারালে ঈদযাত্রায় ভোগান্তি কমবে’
জালে ধরা পড়ল ৩ মণ ওজনের চারটি পাখি মাছ
X
Fresh