• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

গরম হেরে যাক আপনার কাছে

অনলাইন ডেস্ক
  ৩০ জুন ২০১৭, ১৪:৪০

গরম যখন অসহনীয় হয়ে উঠে। একটু স্বস্তির জন্য তখন শুধু একফোঁটা বৃষ্টির কামনা থাকে। আর এরকম গরমে একটু স্বস্তি পেতে চাইলে কিছুটা পরিবর্তন আনতে হবে আপনার জীবনধারায়।

এ সময় আপনার নিজেকে রাখতে হবে প্রাণবন্ত আর ফুরফুরে। আর তাই সকালে সারাদিনের জন্য বাইরে বের হবার আগে নিজেকে সতেজ রাখতে চাই কিছু প্রস্তুতি। তাহলে জেনে নিন কিভাবে গরমে থাকবেন সতেজ।

গোসল : সকালে বের হবার আগে গোসল সেরে নিন। এতে আপনি যেমন নিজেকে পাবেন ফুরফুরে মেজাজে, তেমনি কাজের শুরুতেই দিনটা শুরু হবে প্রাণচঞ্চলভাবে। গোসলের পানিতে এক ফোঁটা গোলাপজল মিশিয়ে নিতে পারেন এটি আপনাকে প্রশান্তি দেবে।

হালকা রঙের কাপড় : গরমের শুরুতে হালকা রঙের কাপড় পরার অভ্যাস গড়ে তুলুন। সাদা রঙের কাপড় এই হালকা গরমে বেশি পরতে পারেন তবে কালো রঙের কাপড় ব্যবহার না করাই ভালো। কাপড় ব্যবহারের সময় কাপড়টি সম্পূর্ণ সুতি কি না তার দিকে খেয়াল রাখুন।

গয়নাতে সাজ : এ সময়েও পার্টি থাকবে, বিয়ে থাকবে, অফিসে ক্লায়েন্টের সঙ্গে জরুরি মিটিং থাকবে। আর আপনাকে সুন্দর, স্নিগ্ধ সাজেই যেতে হবে। তবে ভারি গয়না ও মেকআপ দুটোই এই সময়ে বাদ দিতে পারেন। হালকা গয়না, ছোট দুল, হাতে পাতলা ব্রেসলেট এসবে নিজেকে হালকা মনে হবে। ভারি মেকআপ গরমে দুঃসহ। তাই ভারি মেকআপ না করে হালকা মেকআপে, পোশাকের রঙ ও গয়নার সঙ্গে মিল রেখে সাজতে হবে। তাহলে গরমকে শত্রু মনে হবে না।

হালকা খাবার খান : গরমে পেটকে বেশি না খাটানোই ভালো। ভারী খাবারও এড়িয়ে যাওয়া দরকার। হালকা ফ্যাটযুক্ত আমিষ খেতে পারেন, যেমন কম মসলা দিয়ে মুরগির মাংস, পাশাপাশি উপকারী ফ্যাট যেমন বাদাম। শরীরে কার্বোহাইড্রেটেরও দরকার আছে তাই প্রচুর সবজি খান। আর প্রচুর পরিমাণে পানি খেতে ভুলবেন না।

গরমে শরীরচর্চায় সুস্থতা : এই অতিরিক্ত গরমে নিয়মিত ব্যায়াম করতে গিয়ে নানা ধরনের অসুবিধা দেখা যায়। যেমন অতিরিক্ত ঘামানো, দ্রুত ক্লান্ত হয়ে যাওয়া ইত্যাদি। গরমের সময় শরীরচর্চা করতে হলে খাবারের দিকে দিতে হবে বাড়তি নজর। তবে ব্যায়াম করার আগে কোনো বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নিতে পারেন। শরীরচর্চা করার আগে ও পরে বেশি করে পানি জাতীয় খাবার খেতে হবে।

ঠাণ্ডা হন : তোয়ালেতে বরফ পেঁচিয়ে ঘাড়ে দিয়ে রাখতে পারেন এতে খুব আরাম পাবেন। খুব গরমে মাথা ঠাণ্ডা রাখুন সময়টা উপভোগ করুন।

আরকে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh