• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ফ্রিজে জমে গেছে পাউরুটি! বানিয়ে ফেলুন নাস্তা

আরটিভি নিউজ

  ২৬ মে ২০২২, ২২:১২
ফ্রিজে জমে গিয়েছে পাউরুটি! বানিয়ে ফেলুন নাস্তা
ছবি : সংগৃহীত

সকালের নাস্তা হোক বা অফিসের টিফিন, পাউরুটি বেশ জনপ্রিয়। পাউরুটি দিয়ে তৈরি যেকোনো খাবার তৈরিতে সময় কম লাগে। তাই অনেকেই বাড়িতে পাউরুটি মজুত করে রাখেন। অনেকসময় বাড়তি কিছু পাউরুটি ফ্রিজে থেকে যায়। পাউরুটি যদি ব্যবহারের মেয়াদ উত্তীর্ণ না হয়, তাহলে সেগুলো দিয়েই বানাতে পারেন রকমারি নাস্তা।

পাউরুটি দিয়ে যেসব খাবার বানাতে পারেন-

ফ্রেঞ্চ টোস্ট
বিকেলের নাস্তায় পাউরুটি দিয়ে সহজেই বানিয়ে নিতে পারেন ফ্রেঞ্চ টোস্ট। পাউরুটির ধারগুলো ফেলে দিন। এবার অন্য একটি পাত্রে ডিম ভেঙে তার মধ্যে পেঁয়াজ, লঙ্কা, রসুন কুচি দিয়ে ভালো করে ফাটিয়ে নিন। পাউরুটিগুলো ডিমের মিশ্রণে চুবিয়ে নিয়ে ভেজে নিলেই তৈরি ফ্রেঞ্চ টোস্ট।

পাউরুটির চকোলেট বল
খাবারের নাম শুনে বিদেশি মনে হলেও তৈরির পদ্ধতি একেবারে সহজ। কড়াইয়ে পাউরুটি সেঁকে নিয়ে মিক্সিতে একবার ঘুরিয়ে নিন। এবার পাউরুটি আর বিস্কুটের গুঁড়ো খানিকটা চকোলেট সস দিয়ে একসঙ্গে মেখে ছোট ছোট লেচি তৈরি করে নিন। লেচির মধ্যে চাইলে আমন্ড কুচি করে দিতে পারেন। অন্য একটি পাত্রে মিল্ক চকোলেট আর সামান্য মাখন মিশিয়ে গলিয়ে নিয়ে পাউরুটির বলে মাখিয়ে ফ্রিজে রেখে দিন। শক্ত হয়ে এলে হোয়াইট চকোলেটের গুঁড়ো ছড়িয়ে গরম কফির সঙ্গে পরিবেশন করুন পাউরুটির চকোলেট বল।

ব্রেড উপমা
সুজি দিয়ে তৈরি উপমা তো প্রায়ই খাওয়া হয়। কিন্তু পাউরুটি দিয়ে তৈরি উপমা খেয়েছেন কি? এক বার স্বাদ নিয়ে দেখতে পারেন। এটি বানাতে প্রথমে কড়াইয়ে সাদা তেল গরম করে পেঁয়াজ কুচি, কারিপাতা এবং চেরা কাঁচালঙ্কা দিয়ে মিনিট খানেক নাড়াচাড়া করুন। তার পর তাতে কুচনো বিনস, গাজর দিয়ে ২/৩ মিনিট রান্না করুন।
এর পর স্বাদ মতো লবণ-হলুদ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এ বার ছোট টুকরো করে কেটে রাখা পাউরুটিগুলো কড়াইয়ে আরও ২/৩ মিনিটের জন্য ভেজে নিন। পাউরুটির টুকরোগুলো যেন মুচমুচে থাকে। কড়াই থেকে নামানোর আগে সামান্য পাতিলেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন ‘ব্রেড উপমা’।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাউরুটি দিয়েই হবে সুস্বাদু রসমালাই
বিআরটিসির ৩৭ কর্মকর্তা-কর্মচারীর অ্যাকাউন্ট ফ্রিজ
প্রতারণা করে গড়া অর্থ-সম্পদ সব ফ্রিজ হবে : সিআইডি প্রধান
ইফতারের জন্য বেলের শরবত ফ্রিজে সংরক্ষণ করবেন যেভাবে 
X
Fresh