• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কিপক্স, শিশুদের যেসব উপসর্গ দেখলে সতর্ক হবেন

আরটিভি নিউজ

  ২৬ মে ২০২২, ২০:১১
উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কিপক্স, শিশুদের যেসব উপসর্গ দেখলে সতর্ক হবেন
ছবি : সংগৃহীত

বিশ্বজুড়ে করোনা আতঙ্কের মধ্যে উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কিপক্স। বাংলাদেশে এখনও আক্রান্ত না হলেও পর্তুগাল, স্পেন, ব্রিটেন, আমেরিকাসহ কয়েকটি দেশে মাঙ্কিপক্স রোগী পাওয়া গেছে। চিকিৎসকরা বলছেন, এটি বিশেষ ধরনের বসন্ত রোগ। প্রাণীদেহের মাধ্যমে এই ভাইরাস ছড়ানোর আশঙ্কা সবচেয়ে বেশি। বিশেষ করে ইঁদুরের মাধ্যমে দ্রুত ছড়াতে পারে।

কাঁপুনি দিয়ে জ্বর, মাথা যন্ত্রণা, পেশিতে ব্যথা, গায়ে হাত পায়ে ব্যথার মতো কিছু প্রাথমিক উপসর্গ মাঙ্কিপক্সের ক্ষেত্রে দেখতে পাওয়া যায়। এ ছাড়াও মাঙ্কিপক্সে আক্রান্ত হলে শরীরের বিভিন্ন লসিকা গ্রন্থি ফুলে ওঠে। ফোস্কার মতো অসংখ্য ক্ষতচিহ্নের দেখা মেলে শরীরে। তবে এগুলো সবই প্রাপ্তবয়স্কদের মধ্যেই দেখা গিয়েছে।

বাচ্চাদের মধ্যে মাঙ্কিপক্সের সংক্রমণ এখনও পর্যন্ত বিশেষ দেখা যায়নি। কিন্তু প্রাপ্তবয়স্কের তুলনায় শিশুদের মধ্যে মাঙ্কিপক্সের উপসর্গ খানিক আলাদা।

শিশুদের জ্বরের তাপমাত্রাটা অনেকে বেশি হয়। সঙ্গে স্থায়ী হয় বেশি দিন। জ্বরের ৩/৪ দিনের মাথায় গায়ে ফুসকুড়ি দেখা দেয়। এটি ধীরে ধীরে বড় হয়ে ফুলে যেতে থাকে। প্রচণ্ড মাত্রায় ক্লান্তি এবং দুর্বলতা থাকে। তবে শিশুদের মধ্যে মাথা ব্যথার উপসর্গ দেখা যায় না। মাঙ্কিপক্সে আক্রান্ত হলে শিশুদের মধ্যে আর্দ্রতার অভাব দেখা যায়। সে সময় শিশুকে বেশি করে পানি পান করানো জরুরি।

শিশুদের মাঙ্কিপক্স থেকে দূরে রাখতে যেসব প্রতিরোধমূলক ব্যবস্থা মেনে চলবেন
১. খেয়াল রাখুন শিশু যেন হাত না ধুয়ে খেয়ে না নেয়। অ্যালকোহল আছে এমন স্যানিটাইজার মাখিয়ে দিন ২০ সেকেন্ড অন্তর।
২. রাস্তায় বিড়াল, কুকুর দেখলেই শিশুরা ছোঁয়ার চেষ্টা করে। কিন্তু পশু থেকে যেহেতু এই রোগ ছড়ায় ফলে বাচ্চাদের এই ধরনের কাজ থেকে বিরত রাখুন।
৩. ফুসকুড়ি আছে এমন ব্যক্তির সংস্পর্শে শিশুকে আসতে না দেওয়াই ভালো।
৪. অনেক দিন ধরে জ্বর, সর্দি-কাশিতে ভুগছেন এমন ব্যক্তির কাছ থেকেও শিশুকে দূরে রাখুন।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে শিশুর যত্নে যা করবেন
শিশুকে শ্বাসরোধে হত্যা, সৎ মায়ের যাবজ্জীবন
ডাকাতিয়া নদীতে নিখোঁজ শিশুর মরদেহ উদ্ধার 
তাপপ্রবাহে ‘অতি উচ্চঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ
X
Fresh