• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কান দেখেই বুঝবেন শরীর সুস্থ কি না!

আরটিভি নিউজ

  ১৯ মে ২০২২, ১৮:৩৬
কান দেখেই বুঝবেন শরীর সুস্থ কি না!
ছবি : সংগৃহীত

কানের নানান সমস্যায় ছোট-বড় অনেকেই ভোগেন। কানে ব্যথা, চুলকানি, পানি ঢুকে যন্ত্রণা, শোঁ শোঁ শব্দ করা কিংবা সংক্রমণের সমস্যা দেখা যায়। কানের সমস্যাও স্বাস্থ্য সম্পর্কেও অনেক কিছু জানান দেয়। আসলে শরীরের অভ্যন্তরীণ সমস্যার লক্ষণও ফুটে ওঠে কানে। চলুন জেনে নেওয়া যাক কানের সমস্যায় যেসব রোগের ইঙ্গিত দেয়—

কানে শব্দ হওয়া
ঠাণ্ডা লাগলে কিংবা কানে ওয়াক্স বেড়ে গেলে শোঁ শোঁ শব্দ হতে পারে। তবে এই শব্দ হওয়ায় জয়েন্ট সম্পর্কিতও হতে পারে। যদি শোঁ শোঁ গর্জন বা হিস হিস শব্দ শুনতে পান, তাহলে দ্রুত ডাক্তার দেখান।

কানে ব্যথা
বিভিন্ন কারণে কানে ব্যথা হতে পারে। বিশেষ করে কানের সংক্রমণ, গলার সংক্রমণ, কানের মোম বা তরল জমা, দাঁত ব্যথার কারণেও কানে ব্যথা হতে পারে। তবে যদি এই ব্যথা একদিনের মধ্যে ভালো না হয় কিংবা জ্বর, বমি, গলা ব্যথা, কান থেকে তরল বের হওয়া বা এর চারপাশে ফুলে যায়, তাহলে দ্রুত ডাক্তারকে দেখাতে হবে। শিশুদের ক্ষেত্রে এ সমস্যা বেশি দেখা দিতে পারে।

কানের লতিতে ভাঁজ
অনেকের কানের লতিতে ভাঁজ দেখা যায়। একে ফ্রাঙ্কের চিহ্নও বলা হয়। এটি আসলে হৃদরোগের লক্ষণ। যদিও বিজ্ঞানীরা জানেন না যে, ঠিক কী কারণে কানের লতিতে ভাঁজের পড়ে। তবে এই ভাঁজ থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।

কান চুলকায়
ছত্রাক সংক্রমণ বা অন্যান্য কারণে কানের জ্বালাপোড়া বা চুলকানি হতে পারে। এর আরেকটি সম্ভাব্য কারণ হলো সোরিয়াসিস। ইমিউন সিস্টেমে সমস্যা হলে এই রোগ বাড়ে। কানে যদি সোরিয়াসিস দেখা দেয় তাহলে তা যন্ত্রণাদায়ক হতে পারে। কারণ কানের ত্বক অনেক পাতলা ও সংবেদনশীল।

কানের বাইরে ও ভেতরে সোরিয়াসিস হলে মরা চামড়া তৈরি হতে পারে। যা জমাট বেঁধে শ্রবণশক্তিও কমতে পারে। সোরিয়াসিসের কোনো প্রতিকার নেই। তবে নিয়ম মেনে চললে তা নিয়ন্ত্রণে রাখা যায়। তবে অবশ্যই এমন সমস্যা দেখলে চিকিৎসকের পরামর্শ নিন।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেহেদির রং শুকানোর আগেই প্রাণ গেল প্রবাসী যুবকের
চট্টগ্রাম টেস্টের আগে লঙ্কান শিবিরে দুঃসংবাদ
ফরিদপুরে স্কুলশিক্ষার্থী অন্তর হত্যায় ৩ জনের ফাঁসি
হাতিয়ায় হেলমেট বাহিনীর তাণ্ডব, ব্যবসায়ীর দোকান ভাঙচুর
X
Fresh