Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

বুকপকেটে আইফোন রাখলে সমস্যা হতে পারে পেসমেকারে : গবেষণা

বুকপকেটে আইফোন রাখলে সমস্যা হতে পারে পেসমেকারে : গবেষণা
ছবি: সংগৃহীত

বিশ্বের অন্যতম প্রধান মোবাইল ফোন নির্মাতা অ্যাপেল। কিন্তু সেই অ্যাপেলের তৈরি একাধিক যন্ত্রই বিগড়ে দিতে পারে হৃদযন্ত্রের সমস্যায় ভোগা মানুষদের পেসমেকার। এমনটাই দাবি করলেন সুইৎজারল্যান্ডের কিছু গবেষক।

ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সায়েন্স অ্যান্ড আর্টস নর্থওয়েস্টার্ন ও বাসেল বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক বলেছেন, শুধু আইফোনই নয়, অ্যাপেলের এয়ারপড চার্জ দেওয়ার বাক্স ও অ্যাপেল পেন্সিলের মতো সামগ্রীও বিপজ্জনক হতে পারে কৃত্রিম হৃদযন্ত্রের পক্ষে।

গবেষকদের দাবি, এই ধরনের যন্ত্র থেকে যে চুম্বকীয় প্রভাব তৈরি হয়, তাতেই ক্ষতিগ্রস্ত হতে পারে পেসমেকারের স্পন্দন তৈরির ক্ষমতা।

বিশেষজ্ঞরা বলছেন, মূলত ‘এসএ নোড’ ও ‘এভি নোড’ নামক অংশ থেকেই হৃদস্পন্দন তৈরি হয়। হৃদযন্ত্রের সমস্যায় এই অংশগুলো ঠিকভাবে কাজ না করতে পারলে কৃত্রিম হৃদযন্ত্র বা পেসমেকার বসানোর প্রয়োজন হয়। এই যন্ত্রে একটি ব্যাটারি থাকে যা বৈদ্যুতিক তরঙ্গ তৈরির মাধ্যমে হৃদস্পন্দনের হার বজায় রাখে।

গবেষকদের দাবি, আইফোন ১২ প্রো-ম্যাক্স কিংবা এয়ারপড চার্জ দেওয়ার মতো যন্ত্রগুলোতে যে চুম্বক থাকে তা পেসমেকারের ‘পালস জেনারেটরের’ কাজে বিঘ্ন ঘটায়। ফলে বুকপকেটে এই ধরনের যন্ত্র রাখলে ঘটতে পারে বিপদ।

সূত্র : আনন্দবাজার।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS