• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ঈদে চুলের যত্নে যা করবেন

আরটিভি নিউজ

  ৩০ এপ্রিল ২০২২, ০৯:৪৬

ঈদ তো এসেই গেল। এই দিন সবাই চায় নিজেকে একটু সুন্দর ও পরিপাটি রাখতে। এ জন্য শুধু ত্বক নয়, চুলেরও বিশেষ যত্ন নিতে হবে। আর নারীর সৌন্দর্যের একটি রহস্য চুল। নিজেকে কীভাবে সাজাবেন তা অনেকটাই নির্ভর করে চুলের ওপর। তাই চুলের যত্নও আবশ্যক।

রোদ ও ধুলা এড়ান
গনগনে গরম হয়তো এড়ানো যাবে না। তবে চেষ্টা করলে বাইরের ঠাঠা রোদ কিছুটা হলেও এড়ানো যায়। ঈদের আগে অফিসে বা শপিংয়ে ছোটাছুটি করার সময় চুল স্কার্ফ বা হ্যাট দিয়ে ঢেকে রাখুন। এতে প্রখর রোদের পাশাপাশি ধুলাবালু থেকেও চুলকে রক্ষা করা যায়।

ঠান্ডা বাতাসে চুল শুকান
বাইরে থেকে ঘরে ফিরে সবার আগে চুল শুকিয়ে ফেলতে হবে। এই চুল শুকাতে কোনোভাবেই হেয়ার ড্রায়ার ব্যবহার করা যাবে না। ফ্যানের ঠান্ডা বাতাসে চুল শুকিয়ে নিতে হবে।

চুলের জন্যও সানস্ক্রিন
সূর্যের অতি বেগুনি রশ্মি শুধু ত্বকের জন্য নয়, চুলের জন্যও বেশ ক্ষতিকর। চুল খুব সহজে রুক্ষ ও মলিন করতে এর কোনো জুড়ি নেই। চুল স্কার্ফ বা হ্যাট দিয়ে ঢাকলে বা ছাতা ব্যবহার করলে সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে রেহাই মেলে। এ ছাড়া ত্বকের মতো চুলেও সানস্ক্রিন ব্যবহার করা যেতে পারে। বাজারে এখন অনেক ধরনের হেয়ার সানব্লক মিস্ট কিনতে পাওয়া যাচ্ছে। দামও হাতের নাগালে। আবার চাইলে ঘরেও বানিয়ে নিতে পারেন প্রাকৃতিক সানস্ক্রিন।

প্রাকৃতিক সানস্ক্রিন চুলকে সূর্যের ক্ষতিকর বেগুনি রশ্মি থেকে রক্ষার পাশাপাশি চুলকে মসৃণ ও সতেজ করবে। এটি বানাতে প্রয়োজন হবে ২টি হোয়াইট বা গ্রিনটির ব্যাগ এবং পাঁচ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল। প্রথমে গ্রিন বা হোয়াইট টি বানিয়ে নিতে হবে। এরপর এর সঙ্গে ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে হবে। গ্রিন বা হোয়াইট টিতে আছে রয়েছে এপিগ্যালোক্টাসিন গ্যালেট, যা চুল পড়া প্রতিরোধ করে। ল্যাভেন্ডার হলো অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান। গরমে চুলের গোড়ায় ঘাম জমে যে চুলকানি ভাব হয়, তা কমাতে সাহায্য করে এটি।

অতিমাত্রায় শ্যাম্পু নয়
সুস্থ সুন্দর ঝলমলে চুলের জন্য শ্যাম্পুর কোনো বিকল্প নেই। তাই বলে রোজ শ্যাম্পু করা যাবে না। কারণ, বেশির ভাগ শ্যাম্পুতে কোনো না কোনো কেমিক্যাল থাকে। এই কেমিক্যাল মাথার ত্বকের স্বাভাবিক আর্দ্রতা নষ্ট করে দেয়। এতে চুল রুক্ষ ও ভঙ্গুর হয়ে যায়। তাই সপ্তাহে চার দিনের বেশি শ্যাম্পু করা যাবে না। শ্যাম্পু করার আগে স্টিম করে নিলে চুলের গোড়ায় জমে থাকা সিবাম, খুশকি, ময়লা খুব সহজে আলগা হয়ে যায়। আর প্রতিদিন বাইরে থেকে ফিরে ভালোভাবে চুল শুকিয়ে নিয়ে পানি দিয়েই ভালোভাবে চুল পরিষ্কার করে নিতে হবে।

হেয়ার মাস্ক
ঈদের আগে বাড়তি যত্নের জন্য চুলে হেয়ার মাস্ক ব্যবহার করুন। একদম ঘরে থাকা উপাদান দিয়েই নারিশিং হেয়ার মাস্ক তৈরি করা সম্ভব। এ জন্য দরকার দুই টেবিল চামচ অলিভ অয়েল, তিন টেবিল চামচ অ্যালোভেরা, দুটি ডিমের কুসুম। সব উপাদান একসঙ্গে মিশিয়ে চুলে মাখিয়ে রাখতে হবে অন্তত ৪৫ মিনিট। এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে চুল হবে মসৃণ ও স্বাস্থ্যোজ্জ্বল।
এসব কিছুর সঙ্গে সঙ্গে পুষ্টিকর খাবার খেতে হবে। পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে এবং রাতে অন্তত আট ঘণ্টা ঘুমাতে হবে।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বোরকা পরে গেলেও মানুষ চিনে ফেলে’
ঈদের সপ্তম দিন আরটিভিতে যা দেখবেন
লঞ্চ-ট্রেন-বাসে যাত্রী চাপের মধ্যেই রাজধানীতে ফিরছে মানুষ
ঈদে মেয়ে ও জামাইকে কাপড় দিতে না পেরে আত্মহত্যা
X
Fresh