• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সাইকেল চালানোর ৫ কৌশল, সহজেই কমবে মেদ

আরটিভি নিউজ

  ২৫ মার্চ ২০২২, ১০:৫০

গ্রাম থেকে শহর—সবখানেই একসময় সাইকেল ব্যবহৃত হতো স্বল্প দূরত্বের বাহন হিসেবে। কিন্তু এই একুশ শতকে সাইকেল শুধু স্বল্প দূরত্ব পাড়ি দেওয়ার বাহনই নয়, স্বাস্থ্য সুরক্ষার বাহনও বটে। নিয়মিত সাইকেল চালানো দারুণ একটি ব্যায়াম। সাইকেল চালানো— সে তো দুই পায়ের পেশির ছন্দময় সঞ্চালন।

অতিরিক্ত ওজন শরীরে একাধিক সমস্যা ডেকে আনে। তাই অনেকেই চেষ্টা করেন মেদ ঝরিয়ে ফেলতে। কিন্তু ওজন কমানোর কথা মাথায় এলে অনেকেই অনেক রকম কঠিন পরিশ্রমের কথা ভাবেন। অথচ বিশেষজ্ঞরা বলছেন, সাইকেল চালানোর মতো নিত্যদিনের কাজেও ঝরতে পারে মেদ। শুধু প্রয়োজন সঠিক পদ্ধতির। সাইকেল চালানোর সহজ পাঁচটি কৌশলেই মিলতে পারে অভাবনীয় সুফল—

১. প্রস্তুতি
সাইকেল চালানো শুরু করার মিনিট পনেরো আগে হাল্কা একটু হাঁটাহাঁটি করে নিন। এতে পেশির জড়তা দূর হবে, ঝরঝরে লাগবে শরীর। পাশাপাশি সাইকেল চালানোর সময় পরতে হবে ঢিলেঢালা পোশাক। ফলে ঘাম নিঃসরণ সহজ হবে।

২. সমতলে শুরু
প্রাথমিক ভাবে সাইকেল চালানো শুরু করুন সমতলে। কিছুক্ষণ এ ভাবে চালিয়ে ধীরে ধীরে চুড়ায় উঠতে পারেন, এতে শরীরের উপর আকস্মিক ধকল পড়ে না।

৩. সময় বনাম দূরত্ব
সুফল পেতে নিয়নিত একটি নির্দিষ্ট দূরত্বে সাইকেল চালানোর অভ্যাস করুন। তবে যাঁদের সাইকেল চালানোর অভ্যাস নেই, তারা প্রথমে কম দূরত্ব ও কম সময় ধরে শুরু করা উচিত। বিশেষত যাঁদের স্থূলতার সমস্যা রয়েছে, তাঁদের প্রথমেই সময় না মেপে কতটা দূরত্ব যাওয়া যেতে পারে তার উপর মনোযোগ দেওয়া উচিত।

৪. সাইকেলের গতি
সাইকেল চালানোর সময় একটি নির্দিষ্ট গতি বজায় রাখা আবশ্যিক। প্রথমে মধ্যম গতিতে শুরু করে ক্রমশ গতি বাড়াতে পারেন। এতে দীর্ঘ সময় সাইকেল চালানো সম্ভব হবে, সঙ্গে বাড়বে কার্যকারিতা। একটানা দ্রুত গতিতে সাইকেল না চালিয়ে, কিছুটা দ্রুত গতিতে চালিয়ে আবার কিছুটা বিশ্রাম দিতে হবে শরীরকে। গায়ের ঘাম না ঝরলে ওজন কমাতে হতে পারে বিলম্ব।

৫. সঠিক খাদ্যাভ্যাস
সাইকেল চালানোর পর, আধা ঘণ্টা থেকে এক ঘন্টার মধ্যে পরিশ্রম অনুসারে কার্বোহাইড্রেট ও প্রোটিন জাতীয় খাদ্য গ্রহণ করা উচিত। পাশাপাশি সাইকেল চালানোর সময় শরীরে পানি ও খনিজ পদার্থের ভারসাম্য বজায় রাখাও অত্যন্ত জরুরি।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হঠাৎ গায়েব জোভান-মাহির ফ্যানপেজ
বাসচাপায় প্রাণ গেল ২ মোটরসাইকেল আরোহীর
বৃষ্টির সঙ্গে পড়ল ২৫০ গ্রাম ওজনের শিলা
দাঁড়িয়ে থাকা ট্রাকে মোটরসাইকেলের ধাক্কা, নিহত ২
X
Fresh