Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ জানুয়ারি ২০২২, ২০:৫৫

কফি খাওয়ার সঙ্গেই চলছে মদ্যপান? হতে পারে বড় বিপদ

কফি খাওয়ার সঙ্গেই চলছে মদ্যপান? হতে পারে বড় বিপদ
ফাইল ছবি

মদ ও কফির মধ্যে জনপ্রিয়তায় কোনটি বেশি এগিয়ে, তা নিশ্চিত করে বলা কার্যত অসম্ভব। দু’টিতেই সমান আগ্রহী মানুষের উদাহরণও মেলে ভুঁড়ি ভুঁড়ি। কিন্তু অনেকেই জানেন না যে দু’ধরনের পানীয় একই সঙ্গে পান করলে শরীরে পড়তে পারে একাধিক নেতিবাচক প্রভাব।

কফির মধ্যে থাকে ক্যাফিন নামক উপাদান আর মদ মানেই অ্যালকোহল। অনেকেই অ্যালকোহল ও কফি মিশিয়ে নানা ধরনের পানীয় তৈরি করেন। কেউ কেউ আবার এক ধরনের পানীয় পান করার অব্যবহিত পরেই হাত দেন অপর পানীয়টিতে। কিন্তু একসঙ্গে পান করা বা একটির পর আর একটি কোনও সময়ের ব্যবধান ছাড়াই পান করলে হতে পারে বিপদ।

কফিতে থাকা ক্যাফিন স্নায়ুকে উত্তেজিত করে। ফলে কফি খেলে এক ধরনের তাৎক্ষণিক সতেজতার আভাস মেলে। উল্টো দিকে অ্যালকোহল প্রাথমিক ভাবে মনকে উত্তেজিত করলেও আদতে এটি শরীরকে শিথিল করে। ফলে আসে ঝিমুনি ভাব। কাজেই দু’টি পানীয়ের কাজ একেবারেই বিপরীতমুখী।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কফি ও অ্যালকোহল একসঙ্গে পান করলে কফির প্রভাবে সাময়িক উত্তেজনা বৃদ্ধি পায়। কিন্তু এটি আদতে ছদ্ম উত্তেজনা। মদিরার শিথিলতাকে আড়াল করে রাখে কফির উত্তেজনা। ফলে সাময়িক ভাবে সতেজ হয়ে ওঠে শরীর। কিন্তু শরীরের পক্ষে এটি মোটেও ভাল নয়। এতে মদিরার প্রভাবে কতটা নেশা হচ্ছে, তা বুঝতে পারে না শরীর। ফলে অতিরিক্ত মদ্যপানের আশঙ্কা বেড়ে যায়। এতে সংশ্লিষ্ট ব্যক্তির অজান্তেই অ্যালকোহলজনিত বিষক্রিয়া দেখা দিতে পারে শরীরে। শুধু তা-ই নয়, কিডনি ও লিভারের উপর খারাপ প্রভাব ফেলে এই ধরনের পানীয়। এফডিএ-র পক্ষ থেকে এই দুই ধরনের পানীয়ের মিশ্রণকে অসুরক্ষিত বলেই চিহ্নিত করা হয়েছে। সূত্র: আনন্দবাজার।

এসএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS