• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ঘরেই তৈরি করুন গার্লিক নান

আরটিভি অনলাইন ডেস্ক

  ০২ জুন ২০১৭, ১২:০৭

নান রুটি আমাদের দেশে একটি জনপ্রিয় খাবার। আর ইফতারির টেবিলে গ্রিল কিংবা মাটন চাপের সঙ্গে নান রুটির জুড়ি নেই। রেসিপি জানা থাকলে খুব সহজে ঘরে বসেই বানাতে পারেন নান রুটি। আপনাদের জন্য নান রুটির সহজ দু’টি রেসিপি।

গার্লিক নান রুটি

উপকরণ : ময়দা ২ কাপ, ইস্ট ১ চা-চামচ, লবণ ১ চা-চামচ, চিনি ২ চা-চামচ, বেকিং পাউডার ১ চিমটি, তেল ২ টেবিল চামচ, গরম দুধ ১-২ কাপ, গরম পানি ১-২ কাপ, মিহি করে কাটা কাচা মরিচ ১টি, কুঁচি করে কাটা রসুন কোয়া ৩ টি।

প্রণালি : অল্প গরম দুধের সাথে ইস্ট মিশিয়ে ভাল করে নাড়ুন। ১০ মিনিট ঢেকে রাখুন। এবার বড় একটা পাত্রে ময়দার সাথে লবণ, চিনি, বেকিংপাউডার, তেল, মরিচ, রসূন ভালো ভাবে মিশিয়ে নিয়ে, তাতে ইস্ট আর দুধের মিশ্রণটি মিশান এবং অল্প অল্প করে গরম পানি যোগ করুন।

খুব নরম করে ডো তৈরি করতে হবে। ডো যদি শক্ত হয়ে যায় তাহলে, নান রুটি নরম হবে না। এবার ডো এর উপর অল্প তেল মাখিয়ে, ভেজা কাপড় দিয়ে একটি পাত্রে ঢেকে রাখুন, গরম কোনো জায়গায় ১ ঘণ্টার জন্য রেখে দিন। ঘন্টাখানেক পর দেখা যাবে, ডো ফুলে দ্বিগুণ হয়ে গিয়েছে।

এখন একে ভালোভাবে হাত দিয়ে মেখে, ৬ ভাগে ভাগ করুন। এবার অল্প ময়দা দিয়ে রুটি বেলে নিন। তাওয়া গরম করে, মাঝারি আঁচে ভেজে নিন, ভাজার সময় বার বার উল্টাবেন না। যখন দেখবেন নানের উপরটা ফুলে উঠেছে তখন উল্টে দিন। হালকা বাদামী রং হলে নামিয়ে ফেলুন।

ব্যস হয়ে গেল হোম মেইড ‘গার্লিক নান’।

নান রুটি

উপকরণ : ময়দা ২কাপ, ইষ্ট ২ চা-চামচ, চিনি ১ চা-চামচ, তেল ২ টেবিল চামচ, ডিম ১ টি, বেকিং পাউডার ১ টেবিল চামচ, লবণ পরিমাণ মত, পানি পরিমাণ মতো।

প্রণালি : একটি পাত্রে পানি গরম দিন এবং খামির বানানোর পাত্রে দু’কাপ ময়দা নিন। ময়দায় পরিমাণ মত লবণ, বেকিং পাউডার, ডিম ও এক চা-চামচ চিনি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ইষ্ট পানিতে গুলে নিয়ে ময়দায় দিয়ে মাখাতে থাকুন এবং গরম পানি দিয়ে খামির বানান।

যেহেতু চিনি আছে একটু সাবধানে আস্তে আস্তে অল্প অল্প পানি দিয়ে মাখাতে থাকুন। লক্ষ্য রাখবেন খামির যাতে বেশি নরম না হয়ে যায়। খামির হয়ে গেলে এবার তেল (অল্প অল্প করে) দিয়ে আবারো খামির মলে মলে আরো নরম করে নিন।

খামিরকে একটি পাত্রে কিছুক্ষণ রেখে গরম করা পানি পাত্রের ওপর দিয়ে দিন । পানি থেকে ওঠা বাষ্প খামিরের তলায় লাগবে, খামির হালকা গরমে ফুলে উঠবে। ২০মিনিট পর খামির তুলে দেখুন ফুলে বড় হয়েছে কিনা।

রুটি বেলার জন্য খামিরকে ছয় ভাগে ভাগ করুন (ছোট বানাতে চাইলে দুইকাপ ময়দায় আটটি বানাতে পারেন) রুটি বেলে নিন।

তাওয়া গরম করে সাধারণ রুটির মত করে সেঁকে নিন। তবে ভাল একটি পাতলা কাপড় দিয়ে চাপ দিয়ে দিয়ে সেঁকে নিন।

যাতে রুটির প্রতি অংশে আগুনের আঁচ লাগে। রুটি ফুলে উঠলে নামিয়ে পরিবেশন করুন।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh