• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

চকোলেট দিয়ে রূপচর্চা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ অক্টোবর ২০২১, ০৯:৪৭
চকোলেট দিয়ে রূপচর্চা
ফাইল ছবি

নিজের প্রতি যত্নশীল হওয়ার প্রথম ধাপই মনে হয় রূপচর্চা। সবাই-ই চায় সবার সামনে নিজেকে পরিপাটি হিসেবে উপস্থাপন করতে। তবে পরিপাটি হওয়ার জন্য আপনাকে কারিকারি টাকা খরচ করতে হবে না। এমনকি পার্লারে যাওয়ারও প্রয়োজন পড়বে না। বরং কম-বেশি যে চকোলেট খাওয়া হয়, সেই সুস্বাদু চকোলেট যে আপনার ত্বকের যত্নেও সমান উপকারী তা কি জানতেন?

চকোলেটে আছে ফাইটোকেমিক্যালের মতো পলিফেনল, যার ভেতরে থাকে অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য। এটি আমাদের ত্বকের কোমলভাব বজায় রাখতে কাজ করে। চকোলেটে থাকা আরও অনেক উপকারী উপাদান সহজেই ত্বককে উজ্জ্বল করে তোলে। পাশাপাশি এটি মুক্তি দেয় বলিরেখা থেকেও। খাওয়ার পাশাপাশি রূপচর্চার কাজেও ব্যবহার করতে পারেন চকোলেট।

রূপচর্চার কাজে চকোলেট ব্যবহার করতে চাইলে বাড়িতেই তৈরি করতে পারেন চকোলেটের ফেসপ্যাক। আপনি চাইলে বাজার থেকেও চকোলেটের ফেসপ্যাক কিনতে পারবেন। কিন্তু এর বদলে নিজেই যদি তৈরি করে নিতে পারেন তবে সেটি বেশি ভালো হবে। কারণ বাড়িতে তৈরি যেকোনো কিছুই বেশি উপকারী।

চলুন জেনে নিই রূপচর্চার কাজে চকোলেট কীভাবে ব্যবহার করবেন-

চকোলেট ক্লিনজার
ডার্ক কোকো পাউডার ও দুধের সঙ্গে যেকোনো ক্লিনজার ভালো করে মিশিয়ে নিলেই তৈরি হবে চকোলেট ক্লিনজার। এই ক্লিনজার ব্যবহার করলে তা যেকোনো ত্বকেই উপকার বয়ে আনবে। এটি ব্যবহার করলে তা ত্বকের ভেতর থেকে ময়লা পরিষ্কার করবে। এর ফলে ত্বক আরও বেশি কোমল ও সতেজ হয়ে উঠবে।

চকোলেট-মুলতানি মাটির প্যাক
আপনি যদি চকোলেটের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে ত্বকে ব্যবহার করেন তবে বেশি উপকার পাবেন। এতে খরচও খুব একটা হবে না। ফেসপ্যাকে কোকো পাউডার বা চকোলেটের গুঁড়া থাকলে তা সেলুলার মেটাবলিক প্রক্রিয়ায় বলিরেখা দূর করে। সেসঙ্গে এটি ত্বকের ভেতরে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া মেরে ফেলতেও কাজ করে। নিয়মিত এই প্যাক ব্যবহার করলে দূর হয় ত্বকের কালো দাগ। এভাবে ধীরে ধীরে বাড়তে থাকবে আপনার ত্বকের উজ্জ্বলতা।

খেয়াল রাখবেন
চকোলেট দিয়ে তৈরি ফেসপ্যাক খুব বেশিদিন ফ্রিজে রাখবেন না। কারণ, ফ্রিজে চকোলেট রাখলে এর ওপরে একটি সাদা আস্তরণ পড়ে। এতে লোমকূপ বন্ধ হয়ে ব্রণসহ ত্বকের আরও অনেক সমস্যা দেখা দিতে পারে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

ইজে/এসএস/টিআই

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh