Mir cement
logo
  • ঢাকা শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ সেপ্টেম্বর ২০২১, ১৪:৪৫
আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৫:০২

শিশুর ত্বকের সঠিক যত্ন নিচ্ছেন তো?

শিশুর ত্বকের সঠিক যত্ন নিচ্ছেন তো?
মডেল রাকা ও পূর্ণতা, ছবি: সংগৃহীত

ছোট্ট থেকেই সন্তানকে যত্নে রাখেন মা-বাবা। খাওয়াদাওয়া, ঘুম, খেলা—সবকিছুতেই খেয়াল পরিবারের। তবে শিশুর যত্নের ক্ষেত্রে মাথায় রাখতে হবে, তা যেন হয় শিশুর মনের মতো।

শিশুর শরীরে যা প্রয়োগ করবেন, সেটির ঘ্রাণ কিংবা ওই সময় শিশুর পছন্দের অডিও ক্লিপে আকৃষ্ট করা যায় ওকে। গোসলখানাও যেন হয় ওর পছন্দমতো সাজানো। কিংবা শিশু বসে আছে, মা-বাবা মজার কথা বলতে বলতে ম্যাসাজ ক্রিম মালিশ করিয়ে এরপর গরম পানিতে ভেজানো তোয়ালে দিয়ে মুছিয়ে দিলেন। মাসে একবার এই মজার খেলাই হবে শিশুর ডিপ ক্লিনিং। গোসলের পর তেল বা লোশন লাগাতে হবে ত্বক আর্দ্র রাখতে (প্রয়োজনে রাতে ঘুমের আগেও)। তবে খেয়াল রাখতে হবে, বড়দের প্রসাধনসামগ্রী শিশুর জন্য ক্ষতিকর।

যেভাবে যত্ন নিবেন আপনার সন্তানের ত্বকের

শুষ্কতা এড়াতে চাই নারকেল তেল তিন কাপ, কাঁচা হলুদবাটা তিন টেবিল চামচ, মেহেদি বাটা তিন টেবিল চামচ ও দূর্বাঘাস বাটা তিন টেবিল চামচ। মিশ্রণটি ফুটিয়ে ঠান্ডা করে কাচের বোতলে রেখে দিন। রোজ রাতে কিংবা গোসলের পর ভেজা ত্বকে পুরো শরীরে মালিশ করিয়ে দিন।

১. নিয়মিত মুখ ধোয়ার জন্য দুধের সঙ্গে বেসন বা ময়দা মিশিয়ে ব্যবহার করুন ফেসওয়াশের মতো। ত্বক কোমল থাকবে।

২. তুলসীপাতা বাটা, পুদিনাপাতা বাটা, নিমপাতা বাটা আর কাঁচা হলুদ বাটা নিন সমান পরিমাণে। মিশ্রণটি ফুটিয়ে ঠান্ডা করে লাগিয়ে দিন ত্বকে (সপ্তাহে বা ১৫ দিনে একবার)। শুকিয়ে গেলে লেবুর রস দিয়ে (নইলে শরীরে মাখার সময় প্যাকে সামান্য লেবুর রস যোগ করে নিন) ছোট তোয়ালে বা কাপড়ের সাহায্যে উঠিয়ে ফেলুন। এরপর গোসল করিয়ে দিন সাবান ছাড়া।

৩. গরম দুধ এক কাপ, কাঁচা হলুদবাটা দুই চা-চামচ আর প্রয়োজনমতো ময়দা মিশিয়ে পুরো শরীরে লাগিয়ে ১০ মিনিট পর গোসল করিয়ে দিন সাবান ছাড়া, সপ্তাহে অন্তত এক দিন (এটি মেয়ে শিশুদের জন্য বিশেষ করে ভালো)।

৪. ত্বক খুব শুষ্ক আর খসখসে হয়ে গেলে শিশুর ত্বকে চুলকানি হতে পারে। খুব শুষ্ক ত্বকের জন্য নিন নারকেল তেল আর জলপাই তেল নিন দুই কাপ। খাঁটি তিলের তেল নিন এক কাপ। একসঙ্গে ফুটিয়ে ঠান্ডা করে বোতলে রেখে দিন। গোসলের পর ভেজা ত্বকে এবং রাতে ঘুমের আগে মালিশ করে দিন এই তেল।

৫. ফুসকুড়ি, দানা, ব্ল্যাকহেডস হলে এক চা–চামচ বেসন, আধা চা–চামচ নিমপাতা বাটা ও আধা চা–চামচ হলুদবাটা মিশিয়ে প্যাক তৈরি করুন। কুসুম গরম পানিতে তুলা ভিজিয়ে মুখ মুছে নিয়ে মালিশ করে দিন পুরো মুখে (সপ্তাহে এক দিন)। পাঁচ মিনিট পর আবার কুসুম গরম পানিতে তুলা ভিজিয়ে মুখ মুছে দিন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুতে পারেন। তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

ইজে/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS