Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

মুখ মোছার ভেজা টিস্যু ত্বকের কতটা ক্ষতি করছে?

মুখ মোছার ভেজা টিস্যু আপনার ত্বকের কতটা ক্ষতি করছে?

আমরা প্রচণ্ড গরমে ঘেমে ব্যাগের ভেতরে থাকা হাতের কাছের ভেজা টিস্যু সহজেই ব্যবহার করছি ত্বকের ঘাম মোছার জন্য। ইংরেজিতে যাকে বলে ‘ওয়েট টিস্যু’। এটি দিয়ে মুখ মুছে নিলেই বেশ আরাম। ঠাণ্ডা ঠাণ্ডা ভাব, কোনো ধুলাবালি লেগে থাকে না, মুখও সম্পূর্ণ পরিষ্কার। কিন্তু এই জাতীয় টিস্যু কী আদৌ স্বাস্থ্যকর?

সম্প্রতি ইংল্যান্ডের একটি জার্নালে এই ভেজা টিস্যুর প্রভাব নিয়ে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে পরিসংখ্যান দিয়ে দেখানো হয়েছে, যারা নিয়মিত এই জাতীয় টিস্যু ব্যবহার করেন, তাদের ত্বক ক্রমশ রুক্ষ হয়ে যায়। ত্বকের যে সাধারণ তার কারণ এতে জীবাণু প্রতিরোধকারী এক ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়। সেটি ত্বকের জন্য মোটেই ভালো নয়।

চলুন জেনে নেই এই ‘ওয়েট টিস্যু’ ব্যবহার করার সমস্যাগুলো সম্পর্কে:

• এতে জীবাণু প্রতিরোধক এবং সুগন্ধি হিসেবে যে যে রাসায়নিক ব্যবহার করা হয়, তার অনেকগুলোই ত্বকের ক্ষতি করে। এসবের কারণে ত্বক রুক্ষ তো হয়ই, পাশাপাশি ত্বকের স্বাভাবিক অবস্থা হারায়। বিশেষ করে শিশুদের ত্বকে অ্যালার্জির সমস্যা হতে পারে এর কারণে।

• এই ধরনের টিস্যু ব্যবহার করলে কী আদৌ জীবাণুর সংক্রমণ কমতে পারে? নাকি উল্টোটা? বহু চিকিৎসকের মতেই, এই টিস্যুর মধ্যে জীবাণু জমে থাকে। ক্রমশ তা বংশবৃদ্ধি করে। এবং সংক্রমণের কারণ হয়ে দাঁড়ায়। যা আপনার ত্বকে দীর্ঘমেয়াদী সমস্যার সৃষ্টি করতে পারে।

• টিস্যু হলেও এই ‘ওয়েট টিস্যু’ কোনোভাবেই কাগজ নয়। বরং এতে প্লাস্টিকের তন্তু থাকে। এই তন্তু পরিবেশের জন্য তো বটেই পাশাপাশি স্বাস্থ্যের জন্যও ক্ষতিকারক।

• অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, এই টিস্যু ব্যবহার করার পর বাড়ি ফিরে ত্বক পরিষ্কার করার প্রয়োজনীয়তা অনেকেই অনুভব করেন না। ফলে ত্বকের ময়লা সম্পূর্ণ পরিষ্কার না হয়ে ত্বকেই থেকে যায়।

এম

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS