Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ সেপ্টেম্বর ২০২১, ১৭:২৪
আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২১, ১৭:৫৪

যে কারণে গর্ভবতীরা অদ্ভুত স্বপ্ন দেখেন

যে কারণে গর্ভবতীরা অদ্ভুত স্বপ্ন দেখেন
গর্ভবতী নারীদের ঘুম থেকে বারবার উঠতে হয়

গর্ভাবস্থার সময়টা যেকোনো নারীর জন্য অনেক আনন্দের। এই নয় মাসের যাত্রা নানা ধরনের অভিজ্ঞতায় পূর্ণ থাকে। বমি বমি ভাব, জয়েন্টে ব্যথা, কোষ্ঠকাঠিন্য এবং আরও অনেক লক্ষণ ছাড়াও গর্ভাবস্থায় অদ্ভুত ও অস্বস্তিকর স্বপ্ন দেখা দিতে পারে। চলুন জেনে নেওয়া যাক গর্ভাবস্থায় অদ্ভুত সব স্বপ্নের কারণ-

আমাদের মনস্তাত্ত্বিক সত্তার একটি অংশ স্বপ্ন। কিন্তু কেন গর্ভবতী নারীরা অদ্ভুত স্বপ্ন দেখে থাকেন তার নিজস্ব ব্যাখ্যা রয়েছে। ন্যাশনাল স্লিপ কাউন্সিলের মতে, গর্ভবতী নারীদের অদ্ভুত স্বপ্নের পেছনে হরমোনের ওঠানামা একমাত্র কারণ হতে পারে।

ঘুমের ধরন পরিবর্তনের কারণেও এটি হতে পারে। গর্ভবতী নারীদের ঘুম থেকে বারবার উঠতে হয়, পজিশন বদলাতে হয় বা ওয়াশরুমে যেতে হয়। যে কারণে তারা যে স্বপ্নগুলো দেখে সেগুলো মনে রাখার সম্ভাবনা আরও বেশি থাকে। কারণ তারা আরও সচেতন ও বলতে গেলে জাগ্রত থাকে।

এসব স্বপ্নের মানে কী?

গর্ভাবস্থায় দেখা স্বপ্ন হবু মায়ের চিন্তা, ধারণা, আশা ও ভয়ের অভিক্ষেপ হতে পারে। যদিও তারা যে ধরনের স্বপ্ন দেখে সেসবের সঙ্গে অনাগত সন্তানের কোনো সম্পর্ক নেই। এটি নিশ্চিতভাবে হবু মায়ের আকাঙ্ক্ষা, একটি পরিবার ও অনাগত শিশুর সঙ্গে বন্ধনের প্রকাশ করে।

ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশন অনুসারে, গর্ভবতী নারীদের আরও ভালো ঘুমের জন্য কিছু উপায় রয়েছে, যা অদ্ভুত স্বপ্নগুলো কমিয়ে আনতে পারে।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে তা প্রতিরোধ করবেন-

* ঘুমাতে যাওয়ার আগে অতিরিক্ত পানি পান করা থেকে বিরত থাকুন।

* মসলাদার খাবার খাবেন না। রাতের বেলা ক্ষুধার্ত অবস্থায় ঘুমাতে যাবেন না।

* চিকিৎসকের পরামর্শ মেনে নানা ধরনের ব্যায়ামও করতে পারেন। এতে রাতে ভালো ঘুম হবে।

* ঘুমের জন্য আরামদায়ক পজিশন খুঁজে বের করুন।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

ইজে/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS