Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

রমজানে ফিট থাকার টিপস

ফাইল ছবি

সুপ্রাচীন কাল থেকেই যুদ্ধ, শিকার ও অন্যান্য কায়িক শ্রমের প্রয়োজনে মানুষের মধ্যে ফিট থাকার প্রবণতা শুরু হয়। বিশেষ করে প্রাচীন গ্রিক ও রোমান সভ্যতায় স্বাস্থ্য সচেতনতা ও সুঠাম শরীর বজায় রাখা ছিল বিশেষভাবে সমাদৃত। গ্রিক পুরাণে বর্ণিত, সর্বকালের সেরা বীর ‘হেরাক্লেস’ পেশীশক্তির প্রতীকীরূপ হয়ে আছেন। ভারতীয় উপমহাদেশে আবিষ্কৃত যোগব্যায়াম পৃথিবীর সবচেয়ে প্রাচীন ব্যায়ামগুলোর মধ্যে অন্যতম।

কয়েক শতক পূর্বে, মিশরে শরীর গঠনের জনপ্রিয় কসরত ছিল পাথর উত্তোলন। তারও বহু পরে, আঠারো’শ শতকে, পাশ্চাত্যে ভারোত্তোলনের ব্যাপক অনুশীলন শুরু হয়। সময়ের বিবর্তনে ফিট থাকতে নানা সময়ে নানা সভ্যতায় আবিষ্কৃত হয়েছে নানা রকমের উপায়। বর্তমান যুগেও এসেছে নতুন নতুন ব্যায়ামের কৌশল, তৈরি হয়েছে আধুনিক জিম ও ফিটনেস সেন্টার। তবে ফিটনেস শুধুমাত্র শারীরিক চর্চার ওপর নয়, সুষম ও স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের ওপরও তা নির্ভর করে।

ফিটনেস এর জার্নি শুরুর পূর্বে, দৃঢ় মানসিক প্রস্তুতি প্রয়োজন। শারীরিক অনুশীলন উপভোগ করার মানসিকতা থাকতে হবে, নয়তো সফল হওয়া সম্ভব নয়। কেননা, ফিটনেস যতটা না শারীরিক, তার থেকেও বেশি মানসিক।

আত্মশুদ্ধির মাস রমজানে হুট করেই পাল্টে যায় আমাদের লাইফস্টাইল। তাই এই মাসে শরীর স্বাস্থ্য নিয়ে সচেতন হওয়াটাও জরুরি। রমজানে ফিট থাকতে চাই ব্যালেন্সড্ ডায়েট আর এক্সারসাইজ। রমজানে ফিট থাকতে অনুসরণ করতে পারেন নিম্নোক্ত টিপস:-

১. সেহরি বাদ দেবেন না কখনো

২. সুষম খাবার খাবেন

৩. নিয়মিত হালকা ব্যায়াম ও হাঁটাহাঁটি করুন

৪. ইফতারি বা সেহরিতে খাবার ধীরে ধীরে খাবেন

৫. ইফতার তেকে সেহরির আগ পর্যন্ত প্রচুর পানি পান করবেন

৬. ক্যাফেইন এড়িয়ে চলুন

৭. পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে

৮. সেহরি ও ইফতারে কার্বোহাইড্রেট জাতীয় খাবার রাখতে হবে

৯. চিনিযুক্ত খাবার বর্জন করুন

১০. বাড়ি কিংবা অফিসের বাইরে, গরম ও ক্লান্তি থেকে নিজেকে রক্ষা করুন

RTV Drama
RTVPLUS