• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এই বৈশাখে ভিন্ন স্বাদে ইলিশ

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ১০ এপ্রিল ২০১৭, ১৪:৫২

পহেলা বৈশাখ আর ইলিশ খাওয়া হবে না তা কী হয়? বাঙ্গালীর প্রাণের উৎসব পহেলা বৈশাখ মানেই পান্তা-ইলিশ। আর পহেলা বৈশাখের অন্যতম আকর্ষণ হলো ইলিশ মাছ। তবে এবার পহেলা বৈশাখে ইলিশের রেসিপিতে আনতে পারেন কিছুটা ভিন্নতা। তাহলে আর দেরি কেনো জেনে নিন ভিন্ন স্বাদের কিছু ইলিশ রেসিপি।

স্মোকি ইলিশ

উপকরণ : মাছ ৪ টুকরা, পেঁয়াজ কুচি ৩-৪ টি, রসুন বাটা আধা চা চামচ, শুকনা মরিচ ২-৩ টি, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদ মতো, সরিষার তেল ৪-৫ টেবিল চামচ, কয়লা ১ টুকরা, ফয়েল পেপার পরিমাণ মতো।

প্রণালি : মাছ ভালো করে ধুয়ে নিতে হবে। কড়াইতে তেল গরম করে মাছে লবণ মাখিয়ে তেলে ছেড়ে দিন। মাছটি দু’পিঠেই ভালো করে ভেজে নিতে হবে। ওই তেলে মরিচও দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা হলে পেঁয়াজ, রসুন দিয়ে দিতে হবে। এগুলো একটু ভেজে হলুদ, মরিচ ও লবণ দিতে হবে। তারপর অল্প পরিমাণে পানি দিয়ে মাছ দিতে হবে। ভালো করে নেড়ে ঢেকে দিতে হবে। আগেই কয়লা আগুনে পুড়িয়ে তৈরি করে রাখতে হবে। এরপর পেপারের ওপর কয়লা রেখে ১ চামচ তেল সেই কয়লার ওপর ঢেলে ঢেকে রাখতে হবে ৫ মিনিট। এবার কয়লা সরিয়ে পরিবেশন করুন স্মোকি স্বাদে।

ইলিশ কলার কাঠি কাবাব

উপকরণ : ইলিশ বাটা ১ কাপ, কাঁচা কলা কুচি ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, মরিচ কুচি ৪-৫ টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, ডিম অর্ধেক, চালের গুঁড়া ৪ টেবিল চামচ, কাবাব মশলা ১ চা চামচ, ধনেপাতা কুচি ৪ টেবিল চামচ, লবণ স্বাদ মতো, সরিষার তেল সামান্য, কাঠি ৫-৬ টি।

প্রণালি : তেল বাদে সব উপকরণ এক সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। কাঠিতে ভরে ছ্যাঁকা তেলে ভেজে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন।

কাঁটা ছাড়া ভাঁপা ইলিশ

উপকরণ : ইলিশ মাছ ১ টি, পেঁয়াজ বাটা ৪ টেবিল চামচ, সরিষা বাটা ২ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা ৫-৬ টি, সরিষার তেল ১-৪ কাপ, হলুদ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ মতো, পানি ১ কাপ।

প্রণালি : মাছ ভালো করে ধুয়ে পিস করে নিন। সব উপকরণ ভালো করে মেখে নিন। একটি বাটিতে মাছ দিয়ে পানি দিতে হবে। এরপর ঢেকে প্রেশার কুকারে ১ কাপ পানি দিয়ে তার ওপর বাটি বসিয়ে ঢাকনা লাগিয়ে দিন। কম আঁচে ৪০-৫০ মিনিট রেখে দিতে হবে। প্রেশার কুকার থেকে নামিয়ে পরিবেশন করুন মজাদার কাঁটা ছাড়া ভাঁপা ইলিশ।

ইলিশ ভর্তা

উপকরণ : ভাজা ইলিশ কাঁটা বেছে ১ কাপ, ম্যাস আলু আধা কাপ, ক্যাপসিকাম স্কয়ার কাট ১ কাপ(৩ কালার), পেঁয়াজ কুচি আধা কাপ, মরিচ কুচি ৫-৬ টি, ধনেপাতা কুচি ১/৪ কাপ, হলুদ ১ চা চামচ, সরিষার তেল আধা কাপ, লবণ স্বাদ মতো।

প্রণালি : তেল বাদে সব উপকরণ এক সঙ্গে মিশিয়ে নিন। ফ্রাইপ্যানে তেল গরম করে ভর্তা দিন। ভালো করে নেড়ে মেশান। আঁচ কমিয়ে ৫-৬ মিনিট রান্না করুন। বেশ হয়ে গেলো ইলিশ ভর্তা। পহেলা বৈশাখের দিন সকালে পান্তা ভাতের সঙ্গেও এটি পরিবেশন করতে পারেন।

আরকে/এসজে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh