logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ মার্চ ২০২১, ১৭:২৯
আপডেট : ৩০ মার্চ ২০২১, ১৭:৩৩

গরমে সুস্থ থাকতে খাদ্য তালিকা কেমন হওয়া উচিত?

What should the food list look like to stay healthy in the heat?, rtv
গরমে সুস্থ থাকতে খাদ্য তালিকা কেমন হওয়া উচিত?

গরমের আঁচে বিরক্ত হয়ে পড়ছি আমরা। তাপমাত্রার রেশও ক্রমশ ঊর্ধ্বমুখী। এখনই যদি এমন অবস্থা হয় তাহলে তো জুন-জুলাইতে অবস্থা আরও নাজেহাল হবে। তবুও অফিস ও ব্যক্তিগত কাজের জন্য বাইরে বের হতে হবে। এই গরমে নিজেকে ঠাণ্ডা রাখার জন্য মাথায় হয়তো ক্যাপ বা ছাতা, চোখে সানগ্লাস পড়ে বের হওয়া হয়। কিন্তু মনকে ঠাণ্ডা রাখার জন্য প্রয়োজন হয় পানীয়ের। এই গরমে অতিষ্ঠ হয়ে নিজেকে ঠাণ্ডা রাখতে গিয়ে আমরা অনেকেই অসুস্থ হয়ে পড়ি।

গরমে অতিরিক্ত ঘামের ফলে রিহাইড্রেট হয়ে যায় শরীর এবং এতে করে কিছুক্ষণ পরপরই পানি তৃষ্ণা পায়। তখন প্রচুর ঠাণ্ডা পানি খেতে মন চায়। এই সময় তাৎক্ষণিক ফ্রিজের ঠাণ্ডা পানি পান না করে জুস তৈরি করে খেতে পারেন। এছাড়াও পরবর্তীবার খাওয়ার জন্য বিভিন্ন ফলমূল দিয়ে জুস তৈরি করে ফ্রিজে রেখে দিতে পারেন।

হাতের কাছে ডাব পেলে ডাবের পানি খাওয়া যেতে পারে। ডাবের পানিতে প্রচুর পরিমাণ পটাশিয়াম ও ক্যালসিয়াম রয়েছে। যা শরীরের ছোটখাটো অনেক অসুখ-বিসুখ থেকে মুক্তি দিয়ে থাকে। এছাড়াও ডাবের পানি পান করার কিছুক্ষণ পরই শরীর সতেজ অনুভব হয় ও মনও আগের থেকে অনেক ভালো অনুভব করে।

সকালে নাস্তা বা বিকেলে হালকা খাবারে তৈলাক্ত জাতীয় খাবার, ফাস্ট ফুড কিংবা রাস্তার পাশের খোলা খাবার কখনোই খাবেন না। সেই সঙ্গে বাসায়ও কখনো অতিরিক্ত মসলাজাতীয় খাবার তৈরি করবেন না। গরমে এসব খাবার খাওয়ার ফলে যেকোনো সময় পেটের সমস্যা হতে পারে। এছাড়াও অ্যাসিডিটির সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। তাই এসব খাবার এড়িয়ে চলবেন। তবে সকাল বা বিকেলে হালকা খাবারে বিভিন্ন ফলমূল রাখতে পারেন। কেননা, প্রাকৃতিক ফলমূলে সবসময়ই বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা থাকে। যা কখনোই শরীরের ক্ষতি করে না।

এসআর/

RTV Drama
RTVPLUS