• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিচ্ছেদে সব শেষ নয়, হতে পারে নতুন জীবনের শুরু!

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ মার্চ ২০২১, ২১:৫১
Separation is not the last, may be the beginning of a new life!, rtv
বিচ্ছেদে সব শেষ নয়, হতে পারে নতুন জীবনের শুরু!

বিচ্ছেদ সবসময় তিক্ততার জন্য হয় না। প্রতিটি বিচ্ছেদে দুটি মন ভেঙে যায়। তারপরও নতুন করে পথচলা শুরু করতে হয় জীবনে। এক্ষেত্রে শুরুর দিকে অনেক কষ্ট হয়ে থাকে। কেউ কেউ বিচ্ছেদের পর নতুন সম্পর্কে জড়াতে ভয় পায়। তবে এটা তো ঠিক, সব বিচ্ছেদে জীবনের শেষ নয়, কখনো কখনো জীবন তার নতুন পথ খুঁজে পায়।

এখানেই কি জীবন থেমে যাবে? জীবনে অনেক বাধা-বিপত্তি আসবে। তাই বলে থেমে থাকলে চলবে না। প্রেমিক-প্রেমিকার পরিবর্তে যদি স্বামী-স্ত্রীর বিচ্ছেদ হয় তাহলে সমস্যা আরও বেশি। যাদের সন্তান থাকে তাদের চিন্তার শেষ থাকে না। নানা কারণেই নতুন করে আবার শুরু করা উচিত। এবার তাহলে বিচ্ছেদের পর নতুন করে সম্পর্ক গড়ে তোলার বিষয়ে তুলে ধরা হলো-

মানসিকভাবে ভেঙে পড়লে বা দ্বিধা-দ্বন্দ্বে থাকলে সমস্যা আরও প্রভাব ফেলতে থাকে। এক্ষেত্রে পুরনো স্মৃতিকে ভুলতে যত দ্রুত সম্ভব নতুন সম্পর্কে জড়ানো উচিত। নিজেকে নিজেই বুঝান। আপনার ভালো লাগার বিষয় নিয়ে কাজ করতে থাকুন। হঠাৎ করেই মনের ভেতর ভালো লাগার অনুভূতি আসবে।

নতুন করে নিজেকে আবিষ্কার করুন। এখন আর আপনার কোনো বাধা নেই। নিজের মতো করে নাচ, গান, ঘোরাঘুরি করুন। সবচেয়ে ভালো হয় দূরে কোথাও ঘুরে বেড়ানো। এতে করে মন ফ্রেশ হবে। শরীরও অনেক চাঙা হবে।

কোনো ভালো বন্ধু থাকলে এই সময়ে পাশে রাখুন তাকে। আর যদি ভালো লাগার বা পছন্দের কেউ থাকে তার সঙ্গে সব আলোচনা করুন। মনে রাখবেন, বিচ্ছেদে (ডিভোর্স) সবসময় শেষই হয় না, অনেক সময় নতুন জীবনের সঞ্চারও হয়। হতে পারে এবার পছন্দের মানুষের সঙ্গে সম্পর্কে জড়ানোর পর জীবনের বাকিটা সময় অনেক সুন্দর ও ভালো কাটবে।

সন্তানকে আগের মতোই ভালোবাসুন, সমর্থন করুন। নতুন করে সম্পর্ক শুরু করলে সন্তানকে বুঝাতে থাকুন। আপনার নতুন সম্পর্কে তার উপর কোনো খারাপ প্রভাব পড়বে না বরং ভালো দিকগুলো তুলে ধরুন। আপনার সঙ্গিনীকেও বুঝান। আপনার সন্তানকে তার নিজ সন্তানের মতোই ভাবতে বলুন। সব ঠিক হয়ে যাবে। প্রয়োজনে পরিবারের সদস্যদেরও বুঝান।

সূত্র : কলকাতা ২৪৭

এসআর/

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নওগাঁয় হত্যা মামলায় একজনের যাবজ্জীবন 
‘দেশকে ভালোবাসতে হলে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হবে’ 
অস্ত্রোপচারে বের হলো পায়ুপথে ঢুকে পড়া কুঁচিয়া
ভেঙে গেল ভারত-পাকিস্তানের দুই মেয়ের সম্পর্ক
X
Fresh