Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ মার্চ ২০২১, ১৯:৫৯
আপডেট : ১০ মার্চ ২০২১, ২০:০৩

আম দিয়ে নতুন ডেজার্ট তৈরির রেসিপি

আম দিয়ে নতুন ডেজার্ট তৈরির রেসিপি

ডেজার্ট তো কতো রকমেরই হয়। কিন্তু কখনো কি আমের ডেজার্টের কথা শুনেছেন। সুস্বাদু এই আমের ডেজার্ট একবার খাওয়ার ফলে আজীবন এর স্বাদ আপনার মুখে লেগে থাকবে। এবার তাহলে আমের ডেজার্ট তৈরির রেসিপি তুলে ধরা হলো-

উপকরণ : খোসা ছাড়িয়ে এক কেজির মতো আম, ১/৪ কাপ পানি, ৩/৪ কাপ চিনি, ২ টেবিল চামচ গ্লুকোজ পাউডার, ১ চা চামচ চায়না গ্রাস, স্বাদ অনুযায়ী লবণ, স্বাদ অনুযায়ী লেবুর রস।

প্রক্রিয়া : আমের টুকরো, চিনি ও পানি একসঙ্গে ব্লেন্ড করুন। একদম মিহি হয়ে গেলে ভালো করে ছেঁকে নিবেন। বের হওয়া তরলে গ্লুকোজ পাউডার মিশিয়ে আরও একবার ব্লেন্ড করুন। ২ টেবিল চামচ পানি গরম করে তাতে চায়না গ্রাস মেশান। কয়েক মিনিটের মধ্যেই এসব ফুলে উঠবে। এরপর আমের পিউড়ির মধ্যে সেসব যোগ করবেন। তারপর লবণ ও লেবুর রস মিশিয়ে নিবেন।

এখন স্বাদ পরখ করার পর যদি মনে হয় সবই ঠিক আছে তাহলে বাটিতে ঢেলে ফ্রিজে জমতে দিন। প্রতি দুই ঘণ্টা পর পর একবার হ্যান্ড ব্লেন্ডার করে ফাটিয়ে নিবেন। এত করে মসৃণ হয়ে উঠবে। জমে যাওয়ার আগ পর্যন্ত ব্লেন্ডার চালিয়ে যাবেন। এভাবে চার-পাঁচবার ফুটাবেন। হয়ে গেল আপনার তৈরি আমের সুস্বাদু নতুন ডেজার্ট। এবার নিজের ইচ্ছামত সাজিয়ে পরিবেশন করুন প্রিয় মানুষকে। এক্ষেত্রে আম যদি ভালো মিষ্টি হয় তাহলে চিনি কিছুটা কম হলেও হবে।

এসআর/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS