logo
  • ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭

পাবলিক টয়লেট ব্যবহারের আগে যে বিষয়গুলো জানা জরুরি

Things to know before using a public toilet
পাবলিক টয়লেট ব্যবহারের আগে যে বিষয়গুলো জানা জরুরি

বিভিন্ন প্রয়োজনে বেশির ভাগ সময় ঘরের বাহিরে থাকা হয়। এ কারণে অনেক সময় পাবলিক টয়লেট ব্যবহার করার প্রয়োজন হয়। অন্যদিকে নারীদের ক্ষেত্রে এটি বড় সমস্যা। পাবলিক টয়লেট ব্যবহার করার কারণে ইউটিআই বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন প্রায় সব নারীদের হয়ে থাকে।

অন্যদিকে আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজি বলছে যে পাবলিক টয়লেটের সিটে এবং সাবানে ৭৭,০০০ রকমের ব্যাকটেরিয়া ও ভাইরাস থাকে। এই গবেষণা চালানো হয়েছিল আমেরিকার পাবলিক টয়লেটে। এ কারণে পাবলিক টয়লেটে যাওয়ার আগে কয়েকটি বিষয় মনে রাখা খুব জরুরি।

এই সমস্যার সমাধানে কয়েকটি স্বাস্থ্যবিধি মেনে চলা দরকার। পাবলিক টয়লেট ব্যবহারের সময় কী কী সাবধানতা অবলম্বন করা প্রয়োজন তা জেনে নিন-

১. পাবলিক টয়লেটের যে কোনও স্থানে সরাসরি হাত না দেওয়া ভালো। সেক্ষেত্রে সরাসরি দরজাতেও হাত দেওয়া যাবে না। এই জন্য ব্যাগে টিস্যু রাখার চেষ্টা করুন। সাথে স্যানিটাইজারও রাখতে পারেন।

২.ব্যাগ বা কোনও জিনিস পাবলিক টয়লেটের মেঝেতে রাখা উচিত নয়। হাতে রাখার চেষ্টা করতে হবে।

৩. অফিসে হোক বা পাবলিক প্লেসে টয়লেটে গিয়ে সবার আগে ফ্ল্যাশ করে নিতে হবে। এতে আগে থেকে জমে থাকা ব্যাকটেরিয়া দূর হওয়ার সম্ভাবনা থাকে।

৪. কোনও ভাবেই টয়লেট সিটে সাথে সাথে বসে পড়বেন না। এর আগে পরিষ্কার করে নিন। যে কোনও ওষুধের দোকানে বা অনলাইনে টয়লেট সিট ডিজইনফেক্টর কিনতে পাওয়া যায়। এটি সব সময়ে ব্যাগে রাখার চেষ্টা করুন।

৫. টয়লেট ব্যবহারের পর অবশ্যই ভালো করে হাত ধুয়ে নিতে হবে। আর এই অভ্যাস শুধু বাড়ির বাইরে নয়। বাড়িতেও করার চেষ্টা করতে হবে। কারণ এতে ব্যাকটেরিয়া মুক্ত থাকার সম্ভাবনা বৃদ্ধি পাবে।

সূত্র: এই সময়

জিএম

RTV Drama
RTVPLUS