Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

লাল কলায় রয়েছে কঠিন রোগের সমাধান

Red bananas contain solutions to difficult diseases
লাল কলায় রয়েছে কঠিন রোগের সমাধান

আমরা সাধারণত বাজারে হলুদ কলা দেখে থাকি। তবে লাল কলা তেমন দেখা যায় না। শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায় এই লাল কলা। পুষ্টিবিজ্ঞানীদের মতে, শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে কোষ্ঠকাঠিন্যসহ যাবতীয় সমস্যার সমাধান দেয় লাল কলা।

লাল কলার উপকারিতাগুলো জেনে নিন-

১. লাল কলায় থাকে প্রচুর পরিমাণে আঁশ। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে লাল কলা খাওয়া ভালো। তবে শুধু কোষ্ঠকাঠিন্যের জন্যই নয়, হজম শক্তি বৃদ্ধি করতেও সাহায্য করে লাল কলা।

২. প্রচুর পরিমাণে বিটা ক্যারোনেট ও ভিটামিন সি থাকে লাল কলায়। থাকে অ্যান্টি-অক্সিডেন্টও।

৩. লাল কলায় থাকে তিন ধরনের প্রাকৃতিক সুগার- ফ্রুকটোজ, সুক্রোজ এবং গ্লুকোজ। শরীরের মধ্যে এই সুগারগুলো খুব তাড়াতাড়ি ভেঙে যায় এবং প্রচুর পরিমাণে শক্তি উৎপন্ন করতে সাহায্য করে। ফলে সকালের নাস্তায় লাল কলা খুবই ভালো।

৪. অনেকেই কিডনির পাথরে ভুগে থাকেন। এ কলা নিয়মিত খেলে কিডনির পাথর দূর হয়। লাল কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, যা কিডনিতে পাথর জমতে দেয় না।

৫. লাল কলায় রয়েছে ভিটামিন বি-৬; যা হিমোগ্লোবিন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফলে যারা রক্ত স্বল্পতায় ভুগছেন তাদের জন্য লাল কলা খাওয়া জরুরি।

৬. হার্টের রোগীদের জন্য লাল কলা ডায়েটে রাখা ভালো। লাল কলায় থাকে পটাসিয়াম। যা শরীরকে সোডিয়ামের খারাপ প্রভাব থেকে রক্ষা করে। পাশাপাশি রক্তচাপও কমায়।

৭. ভিটামিন এ থাকে বলে চোখের জন্য লাল কলা খুবই ভালো।

জিএম/পি

RTV Drama
RTVPLUS