Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

করলা খেলে যে উপকার পাবেন

The benefits of playing karla
করলা খেলে যে উপকার পাবেন

তিক্ত স্বাদের জন্য অনেকে করলা খেতে চান না। বিশেষ করে আপত্তি করে শিশুরা। তবে নিয়মিত যদি খাবারের তালিকায় করলা থাকে, তাহলে শরীরের জন্য তা অনেক ভালো। চিকিৎসকদের মতে, করলা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

করলা খেলে যে উপকার পাবেন-

১. ডায়াবেটিস নিয়ন্ত্রণ: করলা যেমন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে তেমনি ডায়াবেটিসের ঝুঁকি কমাতেও সাহায্য করে। যারা ইতোমধ্যেই ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন, তাদের অবশ্যই করলা খাওয়া উচিত। গবেষণায় দেখা গেছে, এই সবজি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

২. ওজন কমায়: বর্তমানে বেশিরভাগ মানুষের ওজন বেড়ে যাওয়া নিয়ে চিন্তিত। ওজন কমানোর জন্য অনেকেই সকালে ঘুম থেকে উঠে হাঁটতে যান। অনেকে আবার জিমে যান। তবে চিকিৎসকরা বলছেন, ওজন কমানোর জন্য সুষম খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিদিনের খাবারের তালিকায় এমন কিছু থাকা উচিত যা ওজন কমাতে সাহায্য করে। করলা তেমনই সবজি। যা ওজন কমাতে সাহায্য করে।

৩. ত্বক ভালো করে: রক্তকে পরিশুদ্ধ করে ত্বক ভালো রাখতেও সাহায্য করে করলা। করলায় ভিটামিন সি থাকে। এর ফলে ত্বকের সমস্যা দূর হয় এবং রক্ত পরিশুদ্ধ হয়। ভিটামিন সি থাকার কারণেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায় করলা।

৪. হার্ট ভালো রাখে: যাদের উচ্চ কোলেস্টেরলের সমস্যা আছে তাদের জন্য করলা অত্যন্ত উপকারী। এই সবজি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রেখে হার্ট ভালো রাখতে সাহায্য করে। এর ফলে রক্তচাপ কমে এবং হৃদরোগ বা স্ট্রোকের ঝুঁকি কমায়।

সূত্র: এবিপি আনন্দ

জিএম/পি

RTV Drama
RTVPLUS