Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৭ মে ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ মার্চ ২০২১, ১৮:৩৮
আপডেট : ০২ মার্চ ২০২১, ১৮:৪৩

জামা-কাপড়ের দাগ দূর করার জাদুকরী উপায়

চরিত্রে যেমন দাগ মানায় না, ঠিক তেমনই জামা-কাপড়েও ভালো দেখায় না এই দাগ। জামা-কাপড়ে কোনও দাগ থাকলে তার সৌন্দর্যই নষ্ট হয়ে যায়। অনেক সময় ঘষে ঘষে দাগ উঠাতে না পেরে ড্রাই করতে দেয়া হয়। কিন্তু তাতেও কোনও কাজ হয় না। পছন্দের পোশাক এভাবে নষ্ট হলে মনে কষ্ট লাগা স্বাভাবিক। এবার তাহলে জামা-কাপড় থেকে দাগ উঠানোর সহজ পদ্ধতিগুলো জেনে নেয়া যাক-

বেকিং সোডা : সবে মাত্রই দাগ লেগেছে এমনটা হলে বেকিং সোডা গুলিয়ে দাগের উপর ১০-১৫ মিনিট রেখে দিন। এরপর ভালো করে ধুয়ে ফেললেই দাগ দূর হবে। দাগ যদি পুরনো হয় তাহলে ১ চামচ বেকিং সোডা হালকা গরম পানিতে গুলিয়ে দাগের উপর লাগান, সোডা মেশান এবং আধ ঘণ্টার মতো পানিতে রেখে ধুয়ে ফেলুন।

লবণ আর ভিনেগার : এ দুটো উপাদানই পৃথকভাবে অথবা একসঙ্গে ব্যবহার করা যায়। দুটি উপাদানই একসঙ্গে বা আলাদা সামান্য গরম পানিতে মিশিয়ে তাতে কাপড় ভিজিয়ে রাখুন। ৮-১০ মিনিট পর ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন। দেখবেন জামা-কাপড়ে কোনও দাগ নেই।

লেবুর রস : দাগের উপর লেবুর রস লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ধুয়ে নিন, দেখবেন কোনও দাগ নেই। এছাড়াও বাড়তি পাওনা হিসেবে জামা-কাপড়ে সজীব সুবাস পাবেন।

টুথপেস্ট : অবাক হচ্ছেন! অবাক হওয়ারই কথা। জামা-কাপড় থেকে দাগ তোলার জন্য কার্যকরী একটি উপাদান টুথপেস্ট। কম্বল, টেবিল ম্যাট, তোয়ালে ইত্যাদি জাতীয় কাপড়ের দাগ তুলতে দাগে ১৫-২০ মিনিট টুথপেস্ট লাগিয়ে রাখুন। এরপর ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন।

সূত্র : নিউজ এইটিন

এসআর/

RTV Drama
RTVPLUS