Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৩:১২
আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৩:১৯

আলু দিয়ে ত্বকের পরিচর্যা, হয়ে উঠুন আকর্ষণীয়!

ফাইল ছবি

আলুকে সবজি হিসেবেই জানেন সবাই। সাধারণ ভাতের বিকল্প খাদ্য ও তরকারি হিসেবে ব্যবহার হয়ে থাকে আলু। এছাড়াও বিভিন্ন খাবারের স্বাদ বাড়াতে জুড়ি নেই আলুর। কিন্তু কেউ কি জানেন যে, ত্বকের যত্নে আলু কতটা ভূমিকা পালন করে। শুনতে অবাক লাগলেও এটাই সত্য যে, ত্বকের যত্নে আলুর বিকল্প কিছু নেই। এবার তাহলে আলুর ব্যবহারিতা সম্পর্কে জেনে নেয়া যাক-

চোখের পরিচর্যা : আলু দিয়েও চোখের ক্লান্তি দূর করা যায়। এ জন্য প্রথমে পাতলা করে আলু চাকা করে কেটে নিয়ে চোখের উপর চাপা দিয়ে ১৫ থেকে ২০ মিনিটের মতো রেখে শুয়ে পড়ুন। ডার্ক সার্কেল থেকে শুরু করে চোখের ফোলাভাব কমে যায় এবং চোখ ঝকঝকে হয়ে উঠে।

আরও পড়ুন : যে ৭টি ভুল কখনোই ধনী হতে দেবে না!

ব্রণের দাগ দূর করতে : ব্রণের দাগ ফিকে করার জন্যও আলুর উপর ভরসা রাখতে পারেন। আলু কুরিয়ে রস বের করে নিন। এবার এই রস সারা মুখে মাখিয়ে ১০-১৫ মিনিট রাখুন। শুকিয়ে যাওয়ার পর পানি দিয়ে ধুয়ে নিলেই হবে। এভাবে মাস দুই ব্যবহার করলেই সমস্ত দাগ দূর হয়ে যাবে।

ত্বকের রং উজ্জ্বলে করে তোলে : আলুর রসে এমন কিছু গুণাগুণ রয়েছে যা আপনার ত্বককে উজ্জ্বল করতে বিশেষ ভূমিকা পালন করে। আলু কুরিয়ে তিন টেবিলচামচ রসের সঙ্গে দু’টেবিল চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখে ও গলায় মেখে ১০-১৫ মিনিট রাখুন। শুকিয়ে যাওয়ার পর ধুয়ে ফেলুন এবং আয়নায় দেখুন ত্বক কতটা উজ্জ্বল হয়েছে। ত্বকে এভাবে আলু ব্যবহার করার ফলে ত্বকের কালচেভাব দ্রুত দূর হয় এবং মধু ত্বকের আর্দ্রতা রক্ষা করে।

আরও পড়ুন : যে পাঁচ লক্ষণ দেখেই বুঝবেন সঙ্গী পরকীয়ায় আসক্ত

রোদে পোড়া ত্বকের পরিচর্যা : বাইরে বের হলে রোদে ত্বক পুড়ে। এটা স্বাভাবিক ব্যাপার। এ জন্য আলু পাতলা চাকা করে কেটে নিয়ে পোড়া অংশে লাগিয়ে রাখুন। এছাড়াও আলুর রস লাগিয়ে নিতে পারেন। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এতে ত্বকের জ্বালাপোড়াভাব শীতল হবে ও পোড়াদাগও কেটে যাবে।

সূত্র : ফেমিনা

এসআর/

RTV Drama
RTVPLUS