logo
  • ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক

  ২৫ ফেব্রুয়ারি ২০২১, ২২:৫২
আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২১, ২৩:০৪

ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে ৪টি সেরা কৌশল

ফাইল ছবি

কর্মব্যস্ততায় ঠিক মতো ত্বকের যত্ন নেয়া সম্ভব হয় না। যেটুকু সময় মিলে তাতেও সঠিকভাবে যত্ন হয় না। ফলে ত্বকে নানা সমস্যা থাকে এবং যা অনেক সময় মানসিক অবসাদের কারণ হয়ে দাঁড়ায়। রোদের মধ্যে কিছুক্ষণ বাইরে থাকলে চিন্তায় থাকে সানবার্ন, সানট্যান সমস্যা। আবার বাতাসে আর্দ্রতা বেশি থাকলে ঘাম ও তৈলাক্তভাবও জেগে উঠে। এতে করে ত্বকে র‌্যাশ, ব্রণ ও ঘামের দুর্গন্ধ হতে থাকে।

সঠিক মতো ত্বকের যত্ন নিতে পারলে এসব থেকে মুক্তি পাওয়া যায়। ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং এবং ভালো মানের ক্রিম ব্যবহারে মিলে মুক্তি। ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে ও ত্বক ভালো রাখতে সেরা ৪টি কার্যকরী উপায় তুলে ধরা হলো-

ক্লিনজার : প্রথমে কয়েক কাপ পানি কুসুম গরম করে নিয়ে ঝাপটা দিয়ে ক্রিম বা জেল জাতীয় ক্লিনজার দিয়ে ভালোভাবে লাগিয়ে নিন মুখে। মুখে যদি মেকআপ বা সানস্ক্রিন লাগানো থাকে তাহলে অবশ্যই সময় নিয়ে ভালোভাবে ত্বক পরিষ্কার করতে হবে। ক্লিনজার দিয়ে ভালোভাবে মুখের সমস্ত অংশ ম্যাসাজ করে নিতে হবে।

টোনিং : গরমের সময় ত্বকের বেহাল অবস্থা হয়ে যায়। তাই এই সময় ফ্রেস থাকার জন্য টোনার ব্যবহার করা উচিত। গরমে রোজ বা ল্যাভেন্ডারের মতো ফুলের নির্যাশের তৈরি টোনার কার্যকরী উপকার দেয়। এছাড়াও সাধারণ কসমেটিক্সের দোকানেও টোনার পাওয়া যায়। তবে যারা বাড়িতে ঘরোয়া উপায়ে করতে চান তারা গোলাপজল ফ্রিজে রেখে তুলা দিয়ে ত্বকে হালকা করে লাগিয়ে নিতে পারেন। এছাড়া অ্যান্টিনজেন্টও ব্যবহার করা যেতে পারে। এটি গরমের র‌্যাশ থেকেও মুক্তি দিয়ে থাকে।

সানস্ক্রিন : কর্মব্যস্ততায় প্রতিদিনই বাইরে বের হতে হয়। এতে করে সূর্যের রশ্মিতে ত্বকের অবস্থা খুবই খারাপ হয়ে যায়। ত্বককে এই সময় রক্ষা করা খুবই প্রয়োজন। সূর্যের ক্ষতিকর আল্ট্রাভায়োলেট রশ্মির কারণে ত্বকে সানট্যান, সানবার্ন, ডার্কপ্যাচ, র‌্যাশসহ বিভিন্ন সমস্যা দেখা দেয়। বলিরেখা, পিগমেন্টেশনের সমস্যাও এই সময় বেড়ে যায়। এ কারণে দিনের বেলায় বাইরে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করা উচিত। বাইরে বের হওয়ার অন্তত ১৫ থেকে ২০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়।

ময়েশ্চারাইজিং : শীতকাল ছাড়াও ময়েশ্চারাইজারের প্রয়োজন হয়। রাতে ঘুমানোর আগে মুখ ভালো করে পরিষ্কার করে ময়েশ্চারাইজার ব্যবহার করে সকালে ঘুম থেকে আবার মুখ ধুয়ে নিতে হয়। এতেও ত্বক ভালো থাকে। তবে যাদের ব্রণের সমস্যা রয়েছে গরমে তাদের ময়েশ্চারাইজার ব্যবহার করা একদমই উচিত নয়।

সূত্র : মিরর ও কসমোপলিটন

এসআর/

RTV Drama
RTVPLUS