Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৩৬
আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৪৬

শরীরকে সুস্থ রাখতে পেয়ারার জাদুকরী ৫ গুণাগুণ

ফাইল ছবি

সুস্থ থাকার জন্য প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ ফল খাওয়া উচিত আমাদের। কিন্তু আমাদের খাবার তালিকায় প্রয়োজনীয় পরিমাণে সেই ফল কি থাকে? তবে থাকুক বা না থাকুক, এখন থেকে রাখার চেষ্টা করবেন। খুবই সস্তা দামে পেয়ারা পাওয়া যায় বাজারে। প্রায় কম-বেশি সকলেই পছন্দ করেন পেয়ারা। ভিটামিন-সি যুক্ত পেয়ারায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি কেবল সুস্বাদুই নয়, এতে শরীর সুস্থ রাখার জন্য বিভিন্ন উপকারী গুণাগুণ রয়েছে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ : ডায়াবেটিস নিয়ন্ত্রণে পেয়ারার বিকল্প কিছু নেই। নিয়মিত পেয়ারা খাওয়ার ফলে টাইপ-২ ডায়াবেটিস থেকে মুক্তি পাওয়া যায়। ফাইবার সমৃদ্ধ এই ফল রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে নিয়ে আসে। এছাড়াও ইনসুলিনের কর্মক্ষমতাও বৃদ্ধি করে। প্রতিদিন অন্তত একটি করে পেয়ারা খাওয়া উচিত সবার।

ক্যানসার প্রতিরোধে : নিয়মিত পেয়ারা খাওয়ার ফলে লাইকোপেন, ভিটামিন-সি এবং ফলিফেনলসহ অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রাও বৃদ্ধি পায়। এ কারণে শরীরে স্বাভাবিকভাবে ক্যানসার সেল জন্ম নেয়ার আশঙ্কা থাকে না। বিশেষ করে ব্রেস্ট এবং প্রস্টেট ক্যানসারকে দূরে রাখার জন্য বিশেষ ভূমিকা রাখে। পেয়ারায় অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বেশি থাকার জন্য ক্যানসার প্রতিরোধে পেয়ারার বিকল্প কিছু নেই।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি : পেয়ারায় প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে। প্রতিদিনের খাবারে ফলমূলের সঙ্গে পেয়ারা রাখার ফলে দেহে ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করার জন্য সহায়তা করে থাকে। এতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

দৃষ্টিশক্তি বৃদ্ধি : ভিটামিন-সি ছাড়াও এই ফলে ভিটামিন-এ রয়েছে। যা দৃষ্টিশক্তির উন্নতি করে থাকে। বিশেষ করে ছানি এবং ম্যাকুলার ডিজেনারেশনের মতো সমস্যাও প্রতিরোধ করে। বিশ্বাস না হলে আজ থেকেই নিয়মিত পেয়ারা খাওয়া শুরু করুন। প্রাকৃতিক এই ফলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া না থাকায় কদিন খাওয়ার পর নিজেই এর ফলাফল বুঝতে পারবেন।

হার্ট সুস্থ রাখে : শরীরে সোডিয়াম এবং পটাসিয়ামের ভারসাম্য উন্নত করতে সহায়তা করে পেয়ারা ফল। যা শরীরে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। এছাড়াও রক্তে খারাপ কোলেস্টেরল (এলডিএল) এর মাত্রা কমায়, যা হার্টকে সুস্থ রাখতে বিশেষ ভূমিকা রাখে। বিপরীতে ভালো এলডিএল এর উন্নয়ন করে থাকে পেয়ারা।

সূত্র : এনডিটিভি

এসআর/

RTV Drama
RTVPLUS