logo
  • ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ ফেব্রুয়ারি ২০২১, ১৫:০৩

রসুনের রসে গজাবে চুল, জেনে নিন পদ্ধতি

Garlic juice will make hair grow, know the method
রসুন

চুল ভালো রাখার অপরিচিত নাম রসুন। সম্প্রতি এক গবেষণায় উল্লেখ করা হয়েছে, জৈব গুণসম্পন্ন রসুন চুলের গোঁড়া এতটাই মজবুত করে তোলে, যে চিরুনির আঘাতে চুল পড়ে যায় না। বিশেষজ্ঞরা বলছেন, চুলে ও মাথার ত্বকে রসুনের রস লাগালে নতুন চুল গজায়।

বিশেষজ্ঞদের মতে, চুলের যত্নে রসুনে কার্যকরী গুণ রয়েছে। রসুনে থাকা জিঙ্ক এবং কপার মাথার তালুর রক্ত চলাচল বাড়ায়। খুশকির সমস্যাও দূর করে থাকে। চুল পড়া প্রতিরোধে রসুন অনেকটা ম্যাজিকের মতো কাজ করে। এটি শুধু চুল পড়াই প্রতিরোধ করে না, সেই সঙ্গে মাথার ত্বকের ইনফেকশন ও খুশকি দূর করতেও সহায়তা করে।

কোন পদ্ধতিতে রসুন দিয়ে প্যাক তৈরি করবেন? জেনে নিন-

* রসুন ও তেল: তেল ও রসুন সাহায্য করে নতুন চুল গজাতে। রসুনের তেল মাথার তালুর ইনফেকশন এবং ব্যাকটেরিয়াও দূর করে দেয়। এক চামচ রসুনের রসের সাথে আধাকাপ নারকেল তেল মিশিয়ে অল্প আগুনে জ্বাল দিন। এরপর কুসুম গরম হয়ে এলে এটি মাথার তালুতে মালিশ করে ব্যবহার করুন। একঘণ্টা এটি চুলে রাখুন হবে। তারপর শ্যাম্পু করে নিতে হবে।

* রসুনের প্যাক: একটি ডিমের সাদা অংশ ভালো করে ফেটে নিন। এরসাথে এক চামচ অলিভ অয়েল এবং এক চামচ রসুনের রস মেশান। এবার প্যাকটি চুলে ভালো করে মালিশ করে লাগান। রসুনের সেলিনিয়াম ভিটামিন ই এবং ডিমের প্রোটিনের সাথে মিশে চুল পড়া রোধ করে থাকে। নতুন চুল গোজাতে সাহায্য করে। ৩০ মিনিট পর শ্যাম্পু করতে হবে। সপ্তাহে একবার এই প্যাকটি ব্যবহার করুন। এটি নতুন চুল গজাতে সাহায্য করে থাকে।

* রসুনের রস: রসুনের কয়েকটি কোয়া নিয়ে রস করে নিন। এটি সরাসরি মাথার তালুতে মালিশ করে ব্যবহার করতে হবে। তবে এটি গোসলের আগে চুলে লাগিয়ে নিন। এটি মাথায় রেখে কিছু সময় অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে নিতে হবে।

* কাঁচা রসুনের সিরাম: চুল পড়া রোধে রসুনের একটি পরীক্ষিত পদ্ধতি হল কাঁচা রসুনের সিরাম। রসুনের তেলের সাথে এক টেবিল চামচ কাঁচা রসুনের রস মিশিয়ে নিন। এবার একটি তুলোর বলে সেটি লাগিয়ে মাথার তালুতে মালিশ করতে হবে। কয়েক মিনিট মাথার তালু মালিশ করে নিন। ২০ মিনিট পর ঠাণ্ডা জল দিয়ে ভালো করে চুল ধুয়ে ফেলুন। ভালো ফল পাওয়ার জন্য এটি প্রতি রাতে ব্যবহার করুন।

* রসুন ও অলিভ অয়েল: অলিভ অয়েলের বোতলে এক টুকরো রসুন দিয়ে দিন। এভাবে এক সপ্তাহ রাখুন। এরপর প্রতিদিন রাতে এই তেল চুলে ব্যবহার করুন। পরের দিন সকালে চুল শ্যাম্পু করে নিন। এটি ব্যবহারে কয়েক সপ্তাহের মাঝে পরিবর্তন দেখতে পাবেন।

* রসুনের কন্ডিশনার: প্রথমে রসুনের কোয়া রোদে শুকিয়ে নিন। তারপর এটি গুঁড়ো করে পাউডার তৈরি করতে হবে। এবার কন্ডিশনার সাথে রসুনের পাউডার মিশিয়ে নিন। এটি চুলে কন্ডিশনার হিসেবে ব্যবহার করুন। আপনি চাইলে এতে রসুনের রসও মেশাতে পারেন। এটি চুল পড়া রোধ করতে সাহায্য করবে। সূত্র: জি ২৪ ঘণ্টা

জিএম/পি

RTV Drama
RTVPLUS