logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

হলুদ চা এর উপকারিতা, কিভাবে বানাবেন?

Benefits of yellow tea, how to make?
হলুদ চা

বিশেষজ্ঞদের ভিন্ন ভিন্ন মত থাকলেও নিয়মিত চা পানে কিছু প্রাকৃতিক উপাদান রাখলে সেই চা উপকারী হয়। হলুদ চাও তেমনই উপকারী। প্রচলিত চা ছাড়াও এখন সচরাচর তুলসী ও নিমসহ বিভিন্ন ধরনের চা পাওয়া যায়। সম্প্রতি হলুদ চা পান করতে দেখা যাচ্ছে অনেককে। নিয়মিত হলুদ চা পানে অনেক উপকারিতা রয়েছে। জেনে নিন হলুদ চা পানের উপকারিতা-

স্মৃতিশক্তির উন্নতি : হলুদ এমনিতেই উপকারী। এতে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা রক্তে উপস্থিত ক্ষতিকর উপাদানের শরীর থেকে অপসারণ করতে সহায়তা করে। নিয়মিত হলুদ চা পানে ব্রেন সেল ড্যামেজের আশঙ্কা অনেক কমে। এছাড়া কার্কিউমিন মস্তিষ্কের বিশেষ কিছু অংশের ক্ষমতা বৃদ্ধি করে দেয়ায় মানুষের স্মৃতিশক্তি লোপ পাওয়ার আশঙ্কা কমায়।

হার্টের ক্ষমতা বাড়ায় : বিভিন্ন গবেষণার ফল এটা বলছে যে, নিয়মিত হলুদ চা পানে হার্টে রক্ত সরবরাহকারী আর্টারিদের কার্যক্ষমতা বাড়তে থাকে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হার্টের ক্ষতি হওয়ার সম্ভাবনার আশঙ্কা কমে। সেই সঙ্গে স্ট্রোকের মতো ভয়াবহ আশঙ্কাও কাটিয়ে তোলে। তাই হার্টকে সুস্থ রাখতে নিয়মিত হলুদ চা পান শুরু করুন।

দৃষ্টিশক্তির উন্নয়ন : দৃষ্টিশক্তি বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখে হলুদ। হলুদ চা পানে এমন উপাদান পাওয়া যায় যা আপনার চোখের রেটিনাকে রক্ষা করে এবং দৃষ্টিশক্তি হারানোর ভয় কাটিয়ে তুলে।

রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ : অনেকেরই রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায় কিংবা নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। হলুদে থাকা কারকিউমিন রক্তে জমতে থাকা কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি অনেক কমিয়ে আনে।

ক্যানসার ঝুঁকি কমিয়ে আনে : হলুদে থাকা অ্যান্টি ইনফ্লেমেটরি প্রোপাটির্জ ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান শরীরে থাকা ক্যানসার কোষ জন্মাতে দেয় না। ক্যানসার বর্তমান বিশ্বে এক আতঙ্কের নাম। তাই এ রোগ থেকে বাঁচতে নিয়মিত হলুদ চা পান করা আবশ্যক। এছাড়াও হলুদ চা পানে হজম ক্ষমতা বৃদ্ধি পায়, ওজন নিয়ন্ত্রণ করে, মাথার খুশকির সমস্যা দূর হয় এবং আর্থারাইটিসের ব্যথা কমায়।

হলুদ চা তৈরির প্রক্রিয়া : প্রথমে একটি পরিষ্কার পাত্রে চার কাপের একটু বেশি পরিমাণ পানি নিয়ে গরম করুন। পানি গরম হলে তাতে পরিমাণমতো হলুদ মেশান। এরপর আরেকটু ফোটান সেই পানি। এরপর ১০ মিনিটের মত রাখুন। পানি ছেঁকে নিন। ছেঁকে নেয়া পানিতে এবার গোলমরিচ, লেবুর রস ও মধু মিশিয়ে পরিবেশন করুন আপনার তৈরি হলুদ চা। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

এসআর/পি

RTV Drama
RTVPLUS