• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কাঁচা পেঁপের সুস্বাদু হালুয়া রেসিপি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ :

  ১৩ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৪৫
ফাইল ছবি

পেঁপে খাওয়ার ফলে স্বাস্থ্যের বিভিন্ন উপকার হয়। এর পুষ্টিগুণ রয়েছে অনেক। পেঁপেতে রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট, আঁশ, ভিটামিন-এ, বি, সি, ডি ইত্যাদি উপাদান। এছাড়াও এতে রয়েছে পটাশিয়াম, ফসফরাস, আয়রন, ক্যালসিয়াম, সোডিয়াম ও অ্যালবুমিন এনজাইম। পেঁপে তো বিভিন্নভাবে খাওয়া হয়। কিন্তু কখনো কি পেঁপের হালুয়া খাওয়া হয়েছে। চলুন এবার তাহলে পুষ্টি উপাদানে ভরপুর পেঁপের হালুয়া তৈরির রেসিপি সম্পর্কে জেনে নেওয়া যাক-

উপকরণ : কাঁচা পেঁপে-১ কেজি, চিনি-৩ কাপ, ঘি-আধা কাপ, কেওড়া-১ টেবিল চামচ, দারচিনি গুঁড়া-আধা চা চামচ, এলাচ গুঁড়া-১ চা চামচ, পেস্তাবাদাম-আধা কাপ, কিশমিশ-আধা কাপ এবং হালকা পরিমাণ সবুজ ফুড কালার।

প্রস্তুত প্রণালি : প্রথমে পেঁপে ভালো করে ধুয়ে সবজি কোরানি দিয়ে ঝুরি করে কেটে নিয়ে অল্প পানি দিয়ে আধাসেদ্ধ করে পানি ফেলে দিয়ে শুকিয়ে নিন। এখন প্যানে ঘি গরম করে নিয়ে তাতে পেঁপে দিয়ে কিছুক্ষণ চিনি, কেওড়া, এলাচ গুঁড়া, দারচিনি ও ফুড কালার ভালো করে ভুনে নিন। হালুয়া ঘি-এর ওপরে উঠার পর পরিমাণ মতো কিশমিশ ও পেস্তা বাদাম কুচি দিয়ে কিছুক্ষণ নেড়ে নিয়ে একটি পাত্রে ঢালুন। এখন ওপরে বাকি পেস্তা বাদাম কুচি ছিটিয়ে দিন। হয়ে গেল সুস্বাদু পেঁপের হালুয়া। এবার ঠাণ্ডা করে সুন্দরভাবে সাজিয়ে পরিবেশন করুন পেঁপের হালুয়া।

এসআর/ এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
X
Fresh