logo
  • ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭

নিয়মিত এলাচ চা পানের জাদুকরী উপকারিতা

ফাইল ছবি

চায়ের স্বাদ বাড়ানোর জন্য এলাচ ব্যবহার করা হয়ে থাকে। শরীরের অতিরিক্ত ওজন কমানো, হতাশা, উচ্চ রক্তচাপ মোকাবেলা করতেও সহায়ক ভূমিকা রাখে এলাচ।

এছাড়াও ডায়াবেটিস প্রতিরোধেও এলাচের ভূমিকা অপরিসীম। বৈজ্ঞানিক গবেষণা বলছে, এলাচে থাকা অ্যান্টিঅক্সিজেড্যান্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি হাইপোলিপিডেমিক বৈশিষ্ট্যগুলো রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। রান্না ছাড়াও এলাচ খাওয়ার ফলে শারীরিক বিভিন্ন সমস্যা দূর হয়। প্রতিদিন এলাচ খাওয়ার ফলে বিভিন্ন সমস্যার সমাধান হয়। এবার তাহলে নিয়মিত এলাচ খাওয়ার উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক-

ক্ষুদ্র এই মসলাকে অতিরিক্ত স্বাদ বাড়ানোর জন্য ব্যবহার করা ছাড়াও এর প্রাকৃতিক বিভিন্ন উপকারিতা রয়েছে। উপাদানটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। যাদের মুখে দুর্গন্ধ রয়েছে তারা দুর্গন্ধ দূর করার জন্য নিয়মিত এলাচ চিবিয়ে খেতে পারেন। চায়ের সঙ্গে মিশিয়েও পান করতে পারেন। ওজন কমানো, উচ্চ রক্তচাপ মোকাবেলা করার জন্যও অনেক উপকারী এই এলাচ। এতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি হাইপোলিপিডেমিক বৈশিষ্ট্যগুলি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।

এলাচ চা : প্রতি ১ কাপ চায়ের জন্য দুইটি এলাচ প্রথমে পিষে নিন। এবার গরম পানিতে পিষে নেওয়া এলাচ, চা পাতা এবং দুধ দিয়ে দিন। তৈরি হয়ে গেল আপনার এলাচের চা। এলাচ দেওয়ার ফলে চায়ের স্বাদ বৃদ্ধি পাবে এবং এটি আপনার স্বাস্থ্যের উপকার করবে। তবে এক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নিবেন।

এলাচ-গোল মরিচ চা : দুই কাপ পানি গরম করে নিন। তারপর এতে ২টি এলাচ, ২টি লবঙ্গ, ২টি পুরো কালো মরিচ এবং হাফ কাপ দারচিনি দিন। প্রায় আধ ঘণ্টার মতো এবার ফুটিয়ে নিন। এরপর দুধ এবং পানি মিশিয়ে গরম করতে থাকুন। এলাচ অ্যাসিডিটির সমস্যা প্রতিরোধে সাহায্য করে। এই চা নিয়মিত পানের ফলে ডাইজেস্টিভ সিস্টেমকে সক্রিয় রাখে এবং হজম শক্তি বৃদ্ধি করে। এছাড়াও পেটের বদহজম নিরাময়েও কার্যকরী ভূমিকা রাখে।

কালো চা : ২টি এলাচ খোসা ছাড়িয়ে ফুটন্ত গরম পানিতে দিয়ে দিন। এবার চা পাতা দিয়ে গরম হতে দিন এবং কিছুক্ষণ পর নামিয়ে চা পান করুন। চাইলে এর সঙ্গে পছন্দসই কিছু যোগ করতে পারেন। মিষ্টি বা অতিরিক্ত মিষ্টির জন্য মধু বা চিনি মিশিয়ে নিন। তবে হঠাৎ করেই ডায়েটে পরিবর্তন আনার আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিবেন।

সূত্র : ইন্ডিয়া টাইমস

এসআর/এমকে

RTV Drama
RTVPLUS