Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ ফেব্রুয়ারি ২০২১, ২১:২৭

৯ ফেব্রুয়ারি ছাড়াও বছরে ১০ বার আসে ‘চকলেট ডে’

৯ ফেব্রুয়ারি ছাড়াও বছরে ১০ বার আসে ‘চকলেট ডে’
ফাইল ছবি

‘ভালোবাসা মানে ছোট্ট শ্বাসকে দীর্ঘশ্বাসে রূপ দেয়া। ভালোবাসা মানে বিপরীত মানুষের মাঝে নিজের সুখ খুঁজে পাওয়া’। তবে এর বাইরেও ভালোবাসার অর্থ রয়েছে। বলা যেতে পারে, গোপন গোপন খেলার মাঝে কান্না ভেজা চোখ, তার মাঝে নীল খামের ভেলা। হ্যা, নীল খামের ভেলা। সেই নীল খামের ভেলায় আসে চকলেটসহ কত শত উপহার। চকলেট আর উপহার ছাড়া কী প্রেম জমে, কখনোই না। প্রিয় মানুষটিকে ফ্রেন্ডলি বাজেটে চকলেট দেওয়ার মতো আর উপহার হতে পারে না।

তরুণ-তরুণীদের কাছে ফেব্রুয়ারিতে বিশেষ কিছু দিন রয়েছে। যা তারা ভালোবাসার মানুষটির সঙ্গে কাটিয়ে থাকেন, বিশেষ মুহূর্ত স্মৃতি করে রাখেন। ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে এই বিশেষ দিনের। রোজ ডে ও প্রপোজ ডে’র পর আজ চকলেট ডে। এ সপ্তাহেই শত শত একক মন বাঁধা পড়বে দ্বৈত মনে। ফুল হাতে যদি প্রিয় মানুষটিকে এখনো ভালোবাসার কথা বলা না হয়ে থাকে তাহলে চকলেট হতে পারে সেরা উপহার। মিষ্টি সুস্বাদু এই ছোট্ট উপহারই প্রিয় মানুষের মুখে হাসি এনে দিতে বাধ্য।

কেবল আজ নয়, বছরের অন্যান্য দিনেও মানুষের মাঝে চকলেট নিয়ে উৎসাহের শেষ থাকে না। কিন্তু কেন এতসব মানুষ এই চকলেট নিয়ে মেতে উঠে? এই প্রশ্নের নির্দিষ্ট কোনও উত্তর সম্ভব নয়। সমস্যা নেই, আজ চকলেট দিতে ভুল করলেও বছরে আরও অনেক দিন রয়েছে চকলেট দেওয়ার। তবে সেই সময় কিন্তু প্রিয় মানুষকে চকলেট দিতে একদমই ভুল করা যাবে না।

৯ ফেব্রুয়ারি, ‘চকলেট’ দিবস পালন করা হলেও বিশ্বের কিছু ক্যালেন্ডার ভিন্ন কথা বলছে। ক্যালেন্ডার অনুযায়ী ৯ ফেব্রুয়ারি ছাড়া ৭ জুলাই ‘বিশ্ব চকলেট দিবস’ পালন করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে ১৩ সেপ্টেম্বরকে ‘ইন্টারন্যাশনাল চকলেট ডে’-এর মর্যাদা দেওয়া হয়েছে। ব্রিটেনে ২৮ অক্টোবর দেশটির বাসিন্দারা ‘জাতীয় চকলেট দিবস’ পালন করে। হালকা তেতো-মিষ্টি চকলেটের দিবস ১০ জানুয়ারি, দুধের স্বাদের চকলেট ডে’র জন্য ২৮ জুলাই, সাদা রঙের চকলেট ডে’র জন্য ২০ সেপ্টেম্বর, টুকরো টুকরো চকলেটের জন্য ১৫ মে, আইসক্রিম চকলেটের জন্য ৭ জুন, চকলেট মিল্ক সেকের জন্য ১২ সেপ্টেম্বর দেখা যায় বিশ্বের বিভিন্ন ক্যালেন্ডারে। এছাড়াও যেকোনো উপকরণ দিয়ে সাজানো চকলেট ডে’র জন্য ১৬ ডিসেম্বর। সূত্র : জি-নিউজ

এসআর/এসএস

RTV Drama
RTVPLUS