• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নিয়মিত বাদাম খাওয়ার উপকারিতা কী জানেন?

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ জানুয়ারি ২০২১, ১৭:৩১
Do you know the benefits of eating nuts regularly?
নিয়মিত বাদাম খাওয়ার উপকারিতা

বাদাম খুবই পুষ্টিকর খাবার। একই সঙ্গে অনেক সুস্বাদুও বটে। নিয়মিত বাদাম খাওয়ার ফলে শরীরের বিভিন্ন রোগের ঝুঁকি কমে। বিভিন্ন গবেষণার প্রতিবেদন এটা বলে যে, বাদাম খাওয়ার ফলে বিভিন্ন রোগমুক্তির সঙ্গে সঙ্গে মস্তিষ্কে পুষ্টি জোগায়। এ কারণে যাদের স্মৃতিশক্তি কম তাদের স্মৃতিশক্তি বাড়ে। নিয়মিত বাদাম খাওয়ার উপকারিতা সম্পর্কে এবার জেনে নিন-

বাদামে প্রচুর পরিমাণে আঁশ ও পুষ্টিকর উপাদান রয়েছে। এসবে হৃদপিণ্ডের জন্য উপকারী উপাদানও রয়েছে। প্রতিদিন ১০ গ্রাম করে বাদাম খাওয়ার ফলে মৃত্যুর জন্য দায়ী এমন বড় কিছু ঝুঁকি থেকে রক্ষা পাওয়া যায়।

নিয়মিত বাদাম খাওয়ার ফলে ক্যানসারের মতো রোগ প্রতিরোধ হয়। বাদামে থাকা পলিফেনোলিক অ্যান্টি-অক্সিডেন্ট একাধিক ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে সম্ভাবনা কমিয়ে দেয়। কোলোন ক্যানসারের প্রকোপ কমাতে অনেক কার্যকরী ভূমিকা রাখে বাদাম। এছাড়াও ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে থাকে। রাতে ১০-১৫টি কাঁচা বাদাম পানিতে ভিজিয়ে রেখে সকালে খাওয়ার ফলে নিয়ন্ত্রণে থাকে ডায়াবেটিস।

বাদামে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন-ই রয়েছে। এসব উপাদান শরীরের হাড়গুলোকে শক্ত ও মজবুত করে তোলে। যারা শরীরের অতিরিক্ত ওজন কমাতে চান তার খাদ্য তালিকায় এক মুঠো করে বাদাম রাখতে পারেন। নিয়মিত বাদাম খাওয়ার ফলে অতিরিক্ত ওজন কমবে এবং মানসিক অবসাদ ও স্ট্রেস কমবে আপনার।

টাইটোফন নামক অ্যামাইনো অ্যাসিড রয়েছে বাদামে। এ উপাদানটি শরীরর বিভিন্ন হরমোনের ক্ষরণকে নিয়ন্ত্রণে রেখে ডিপ্রেশন কমানোর ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়াও গর্ভবতী নারীদের জন্য অনেক উপকারী বাদাম। এতে থাকা অ্যাসিড গর্ভবতী নারীদের সুস্থ রাখতে বিশেষ ভূমিকা পালন করে। সূত্র : রিসার্জেন্স অর্গানাইজেন
এসআর/পি

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মাশরুমের উপকারিতা ও যেভাবে খাবেন
খতনা বা মুসলমানি কেন করতে হয়, উপকারিতা কী?
শীতকালে মধু পানে মিলবে যেসব উপকারিতা
X
Fresh