logo
  • ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

আরটিভি নিউজ

  ২৫ জানুয়ারি ২০২১, ২১:৪১
আপডেট : ২৫ জানুয়ারি ২০২১, ২১:৪৭

কঠিন রোগগুলো দূর হবে বেদেনার চা’য়ে

বেদেনা

বাতের ব্যথা বা ব্লাড প্রেসার, কিংবা ক্যানসার। অথবা হার্টের মারত্মক অসুখ। সব অসুখই যাবে বেদানার চা পানে। এই ফলের দানায় দানায় রয়েছে ম্যাজিক। খাদ্যগুণে ভরপুর বেদানার প্রতিটা দানা। এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, জিঙ্ক, পটাসিয়াম, আয়রন এবং ওমেগা-৬। চলুন জেনে নেয়া যাক বেদেনা চা’র রেসিপি।

ডালিম বা বেদেনার চা বানানো একটি সহজ রেসিপি। এর জন্য প্রথমে খোসাগুলো ভালো করে ধুয়ে নিন। এর পরে সেগুলো শুকিয়ে নিন। শুকানোর পরে মিশ্রণ তৈরি করুন। প্রথমে গুঁড়ো করে নিন। একটি এয়ার টাইট কন্টেনারের মধ্যে রেখে দিন। এর পর, যখনই বেদেনার খোসার চা তৈরি করতে চান, একটি পাত্রে পানি গরম করুন এবং ওই গুঁড়ো মিশিয়ে ফুটিয়ে নিন। আপনি এতে লেবুর রস এবং মধু ব্যবহার করতে পারেন।

এবার দেখে নিন বেদানা চা-এর উপকারিতা-

হৃৎপিণ্ড ভালো রাখে

শরীর সুস্থ রাখতে হলে নিজেকে সচল রাখতে হবে। খাওয়া-দাওয়ায় সচেতন থাকতে হবে। আমাদের প্রতিনিয়ত ব্যস্ততার জন্য আমরা খুব বেশি জাঙ্ক ফুডকে খাবার হিসাবে বেছে নিয়েছি এর ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের হৃদয়। তাই হৃদরোগ আমাদের জীবনযাত্রার সঙ্গে যেন জড়িয়ে গিয়েছে। হাতের কাছেই আছে হৃদরোগ ভালো রাখার উপায়। মাংস পেশিতে দ্রুত অক্সিজেন পৌঁছে দেয় বেদানা চা।

ত্বক সুস্থ ও উজ্জ্বল রাখে

বেদানা বা ডালিম পোমেগ্র্যানেট অয়েল ময়শ্চারাইজার হিসেবে ভালো কাজ করে ও ত্বকের ব্যাকটেরিয়ার সংক্রমণকে প্রতিরোধ তৈরি করে থাকে। ফলিক অ্যাসিড, ভিটামিন সি, সাইট্রিক আসিড, ট্যানিন সমৃদ্ধ বেদানা ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে বিশেষ উপকারী।

রক্তস্বল্পতা দূর করতে

রক্তস্বল্পতা দূর করতে বেদেনার জাদুকরী কার্যকারিতা রয়েছে। বেদেনায় রয়েছে প্রচুর আয়রন। রুচি বৃদ্ধি করে, কোষ্ট কাঠিন্য রোধ করে। জন্ডিস, বুক ধড়ফড়ানি, বুকের ব্যথা, কাশি, কণ্ঠস্বর পরিষ্কার করতে সাহায্য করে। পুরনো পেটের অসুখ ও জ্বর সারাতে সাহায্য করে।

হাড় ভালো রাখে

হাড়ের সংযোগস্থলে কার্টিলেজ নামে অস্থি রস থাকে যা হাড়ের ক্ষতি করে। বেদানার রসে আছে পটাশিয়াম ও পলিফেনল যা কিনা কার্টিলেজ নামক রোগ রোধ করার জন্য খুবই উপকারী। আর হাড়ের নানাবিধ রোগ যেমন হাড়ের রোগ অস্টিওপোরেসিস থেকে মুক্তি পাওয়া যায় এই ফলটি থেকে।

রক্তচাপ কমাতে

প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় বেদানা সিস্টোলিক ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে সাহায্য করে। ফলে স্ট্রেস, টেনশন কমে। হার্টের সমস্যা থাকলে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে।

ক্যানসার প্রতিরোধে

শরীরে ক্যানসার কোষের বৃদ্ধিতে বেদানা সাহায্য করে। ফলে ক্যান্সার নিজে থেকেই মরে যায়। এই প্রক্রিয়াকে বলে অ্যাপপটোসিস। এর সাহায্যে ক্যানসার নিয়ন্ত্রণে সাহায্য করে বেদানা। প্রস্টেট ক্যানসার, ব্রেস্ট ক্যানসারে ভাল কাজ করে বেদানার অ্যান্টিক্যানসার এজেন্ট।

ত্বক উজ্জ্বল

ত্বক উজ্জ্বল করতেও বেদেনার খোসার রয়েছে অনেক গুণ। খোসা শুকিয়ে তার পাউডার বানিয়ে চা বা জলের সঙ্গে মিশিয়ে মুখে মাখলে ত্বক উজ্জ্বল হয়।

কাশি বা গলাব্যাথা

কাশি বা গলাব্যাথা হলে বেদানার খোসা থেকে তৈরি পাউডার গরমজলে ফুটিয়ে গারগেল করলে আরাম পাওয়া যায়।

দাঁতের সমস্যা এবং মুখের দুর্গন্ধের সমস্যা

বেদানার খোসা থেকে তৈরি পাউডার চায়ে মিশিয়ে কুলকুচি করলে দাঁতের সমস্যা এবং মুখের দুর্গন্ধের সমস্যা দূর হয়।

সূত্র: এনডিটিভি

এমকে

RTV Drama
RTVPLUS