logo
  • ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ জানুয়ারি ২০২১, ১৯:১৫

পা ফাটা দূর করতে পেঁয়াজের জাদুকরী কার্যকারিতা

The magical effectiveness of onions to eliminate foot cracks
পা ফাটা দূর করতে পেঁয়াজের জাদুকরী কার্যকারিতা

শীতে অনেকেরই পায়ের গোড়ালি ফেটে থাকে। কেউ কেউ তো গোড়ালি ফাটার পরও লোকলজ্জায় তা কারও সঙ্গে শেয়ার করেন না। কিন্তু ঠিকই গোপনে ডাক্তারের পরামর্শ নিয়ে থাকেন। সাধারণত শীতকালে আবহাওয়ার জন্য ত্বকও শুষ্ক হয়ে যায়। এ কারণে শরীরের অন্যান্য অঙ্গের মতো পায়ের গোড়ালিও ফেটে যায়। এই সমস্যা দীর্ঘদিন থাকলে অনেকের ইনফেকশনও হয়ে যায়। তাই নিয়মিত ত্বকের পাশাপাশি পায়েরও যত্ন নিতে হয়।

অনেকে গরম পানিতে পা ধুয়ে থাকে। শুধু গরম পানিতে পা ভিজিয়ে রাখলেই কি সমাধান হবে এই সমস্যার। ঘরোয়াভাবে এই সমস্যা থেকে মুক্তির উপায় হচ্ছে পেঁয়াজ। পায়ের গোড়ালি সুস্থ রাখার জন্য পেঁয়াজের ব্যবহার সম্পর্কে জেনে নিন-

ত্বকের শুষ্কতা থেকে রক্ষা : শীতকালে ত্বক শুষ্ক হওয়ার মতোই ফুসকুড়ির সমস্যাও বৃদ্ধি পায়। এ থেকে মুক্তি পেতে পেঁয়াজ ব্যবহার করা যেতে পারে। পেঁয়াজে থাকা ফসফরাস, দস্তা, ম্যাগনেসিয়াম এবং আয়রন ঠাণ্ডা রাখে শরীরকে। এছাড়াও শরীরে থাকা অতিরিক্ত টক্সিন দূর করে এই পেঁয়াজ। পাশাপাশি রক্ত প্রবাহ ঠিক থাকে।

ত্বক কোমল রাখে : পেঁয়াজে ভিটামিন এ, সি এবং ই রয়েছে। এসব উপাদান প্রাকৃতিকভাবে কোমল রাখে ত্বককে। ভিটামিন-সি ত্বককে সুস্থ রাখে এবং ভিটামিন-ই আর্দ্রতা বজায় রাখে ত্বকের। এ ভিটামিনই ত্বককে সকল ক্ষতির হাত থেকে রক্ষা করে।

ফাটা দাগ দূর করে : পায়ের গোড়ালির ফাটা দাগ দূর করতে পেঁয়াজের রস খুবই উপকারী। প্রথমে পেঁয়াজ ভালো করে পিষে রস বানিয়ে নিন। এই রসের মধ্যে এবার এক চামচ মধু মেশান। মধু না থাকলে বিকল্প হিসেবে অলিভ অয়েলও নিতে পারেন। এবার গোড়ালিতে ভালো করে লাগিয়ে নিন। ২০ থেকে ৩০ মিনিট ম্যাসাজ করার পর ঠাণ্ডা পানি দিয়ে পা ধুয়ে নিন। মাত্র কয়েকদিনের মধ্যেই দেখবেন ফাটা দাগ দূর হয়ে গেছে।

ত্বক নরম রাখে : গোড়ালির ত্বক ভালো রাখতে রাতে ঘুমানোর আগে পেঁয়াজের রসের সঙ্গে সরিষার তেল, অলিভ অয়েল বা ক্যাস্টর অয়েল মিশিয়ে ভালো করে লাগিয়ে নিন। নিয়মিত ব্যবহারে ত্বক ভালো থাকবে এবং চামড়া নরম থাকবে। মিশ্রণটি সারারাত যেন পায়ে থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। পরদিন সকালে গোসলের সময় ভালো করে পা ধুয়ে নিন। কয়েকদিন পর নিজেই জাদুকরী ফলাফল দেখতে পাবেন। সূত্র : এই সময় ও এনডিটিভি

এসআর/পি

RTV Drama
RTVPLUS