logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

দাঁত ঝকঝকে সাদা করার জাদুকরী ৩ উপায়

3 magical ways to whiten teeth
দাঁত ঝকঝকে সাদা করার উপায়

মুক্তার মতো ঝকঝকে সাদা দাঁত সবারই পছন্দ। কিন্তু সারাদিন বিভিন্ন মশলাযুক্ত ও মিষ্টি জাতীয় খাবার খাওয়ার ফলে দাঁত আর সাদা থাকে না। ভালোভাবে পরিষ্কার না করার জন্য ধীরে ধীরে উজ্জ্বলতা হারাতে থাকে দাঁত। একসময় দেখা যায় দাঁতগুলো সাদা থেকে কালচে বা লালচে হয়ে গেছে। এতে করে লোকসমাজে মুখ ফুটে আর হাসা যায় না। তরুণ-তরুণীরা জীবনসঙ্গী খুঁজতে গিয়ে শুধু এই একটি সমস্যার জন্য এক পা এগিয়ে দুই পা পিছু চলেন।

দাঁত সুন্দর রাখা ও উজ্জ্বলতা ফিরিয়ে আনার বিষয়ে জেনে নিন কয়েকটি টিপস।

নিয়ম করে প্রতিদিন দুইবার ব্রাশ করতে হবে। প্রতিবার খাওয়ার পর এবং যারা ধূমপান কিংবা পান খান তারা এসব খাওয়ার পর ভালোভাবে ব্রাশ করুন। এজন্য প্রথমে এক চা চামচ লেবুর রসের সঙ্গে এক চা চামচ বেকিং সোডা ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি কিছুটা ফোমের মতো হবে। তারপর টুথপেস্টের সঙ্গে মিশিয়ে নিয়মিত দাঁত ব্রাশ করুন। যাদের দাঁতে ব্যথা রয়েছে তারা এর সঙ্গে লবঙ্গের গুঁড়া ব্যবহার করুন। কয়েকদিনের মধ্যে নিজেই ফলাফল দেখতে পাবেন।

সবার বাড়িই কম বেশি কমলা থাকে। এই কমলার খোসা দাঁত সাদা করতে জাদুকরী ভূমিকা রাখে। প্রতিদিন ঘুম থেকে উঠে কমলালেবুর খোসা দিয়ে ভালো করে দাঁত ঘষুন। নিয়মিত কমলালেবুর খোসা ঘষার ফলে দাঁত আরও সাদা হবে এবং শক্তিশালী হবে। অনেকের দাঁতে হলদেটে ভাব থাকে। কলার খোসার সাদা দিকটি দিয়ে নিয়মিত দাঁতে ঘষুন। দাঁত ঘষার পরে অবশ্যই হালকা গরম পানি দিয়ে ভালো করে কুলকুচি করে নিন। এবার আয়নাতে নিজেই দেখুন কতটা জাদুকরী ফল পেলেন। সূত্র : হেলথ লাইন

এসআর/পি

RTV Drama
RTVPLUS