• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

পিরিয়ডের সময় কোমর ব্যথা দূর হয় যে ঘরোয়া উপায়ে

অনলাইন ডেস্ক
  ১৭ জানুয়ারি ২০২১, ২০:২৯
ফাইল ছবি

পিরিয়ডের সময় মেয়েদের নানা সমস্যায় পড়তে হয়। এখন শীতকাল, তারমধ্যে ব্যথা, শারীরিক অস্বস্তি নিয়ে অনেক মেয়েই বাড়ি থেকে বেরোতে চান না। বাড়িতেই বিশ্রাম নেওয়া পছন্দ করেন। বাজারে স্যানিটারি ন্যাপকিনের সঙ্গে এসেছে ট্যাম্পুনও। কিন্তু সেসব থাকলেও পিরিয়ডের আগে আর পিরিয়ডস চলাকালীন যন্ত্রনার উপশম কীভাবে হবে তার কোনও স্থায়ী সমাধান নেই।

পিরিয়ডের সময় অনেক মেয়েই কোমর ব্যথায় ভোগেন। কোমরে ব্যথার জন্য দাঁড়িয়ে থাকা যেমন কষ্টের তেমনই বসেও কাজ করা যায় না। এ জন্য নিয়মিত যোগ ব্যয়াম এসব করতেই হবে এছাড়াও রয়েছে আরও কিছু ঘরোয়া সমাধান।

আসুন জেনে নেই সেই ঘরোয়া সমাধানগুলো-

আদা

পিরিয়ডের সময় কোমর আর পিঠের ব্যথা কমাতে সবচেয়ে ভালো কাজ করে আদা। মূলত যে হরমোনের ক্ষরণের জন্য এই ব্যথা, তা দূর করতে আদার রয়েছে কার্যকরী ক্ষমতা। এই সময় বার বার আদা চা খেলেও বেশ উপকার হয়। এছাড়াও গরম পানিতে আদা থেঁতো করে দিয়ে ফুটিয়ে খেলেও ভালো ফল পাওয়া যায়। সঙ্গে অল্প করে মধু মিশিয়ে নিলেই চলবে।

ফাস্টফুড খাওয়া যাবে না

পিরিয়ডসের সময় ফাস্টফুড বা ভাজা জাতীয় খাবার একদমই নয়। বাইরের খাবার এই সময় খেলে শরীরে আরও অস্বস্তি হয়। সেখান থেকে বমিও হতে পারে। তাই ভাজা বাদ দিয়ে বরং বেশি করে ফল খান।

হার্বাল চা বানিয়ে নিন

মধু, আদা, গোলমরিচ আর সামান্য লেবুর রস মিশিয়ে গ্রিন টি খান। এছাড়াও পুদিনা পাতা গরম পানি দিয়ে তার মধ্যে চা পাতা যোগ করে ফুটিয়ে নিন। এবার ছেঁকে খেয়ে ফেলুন। পিরিয়ডের সময়কার ক্লান্তি, ব্যথা দূর করে দিতে পারে এই চা।

প্রচুর পানি পান

শুধুমাত্র পিরিয়ডসের সময় নয়, সবসময়ই প্রচুর পরিমাণে পান করতে হবে। সেই সঙ্গে হজম ভালো হয়। হরমোনগুলো ঠিকমতো কাজ করতে পারে। আর পিরিয়ডের সময় ব্যথা হলেই জল খাওয়া বাড়িয়ে দিন।

তবে পিরিয়ড নিয়ে খুব বেশি সমস্যায় পড়লে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। কারণ এসব ব্যথা থেকে পরবর্তীতে জটিল সমস্যা আসতেই পারে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পূর্বধলায় ৫২তম শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ
শীতকালে মধু পানে মিলবে যেসব উপকারিতা
আখাউড়ায় শিক্ষা প্রতিষ্ঠানের শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ
আজ খুলছে খুবি, ক্লাস শুরু ১৪ জানুয়ারি  
X
Fresh