logo
  • ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭

যেভাবে পরিবারের মতেই ভালোবাসার মানুষকে বিয়ে করবেন

ছবি সংগৃহীত।
অনেক পরিবারেই বাবা-মা ভেবে থাকেন সন্তান না বুঝে প্রেম করেছে। কিন্তু তারা নিজেরাও খেয়াল রাখেন না যে সন্তান প্রাপ্তবয়স্ক হয়ে গেছে। এদিকে সন্তানরা দীর্ঘদিন ধরে কারো সঙ্গে সম্পর্কে জড়িত। বাড়ি থেকে বিষয়টি জানে কিনা আপনি নিজেও জানেন না। কিন্তু আপনার তো বাড়িতে বিষয়টি অবহিত করা উচিত। কেননা, প্রিয় মানুষটির সঙ্গেই তো বিবাহবন্ধনে আবদ্ধ হবেন আপনি। সম্পর্কের মানুষটি যতোই ভালো পরিবারের বা সন্তান হোক না কেন পরিবার থেকে কিন্তু আপনার সম্পর্ক মেনে নিতে চাইবে না। এই ক্ষেত্রে পরিবারকে সন্তানেরই ভালো করে বুঝাতে হবে।

সম্পর্কের বিষয়ে স্পষ্ট করে জানানো : প্রিয় মানুষটির সঙ্গে সম্পর্কের শুরু, সম্পর্ক কতদিনের এবং ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনার কথা বাড়িতে স্পষ্ট করে জানান। প্রয়োজনে বাড়িতে একদিন নিয়ে আসুন। সাবধানতা অবলম্বন করতে হবে, প্রথমদিনই বিয়ের বিষয়ে কথা বলা যাবে না।

প্রিয় মানুষটিকে পরিবারের অপছন্দের কারণ : আপনি নিজ থেকে জেনে, শুনে এবং বুঝে প্রেম করেছেন। তার পেশা বা শিক্ষাগত যোগ্যতা অবশ্যই আপনি ভালো করে জানেন। এখন পরিবার থেকে কি প্রসঙ্গে আপত্তি তা স্পষ্ট জানুন। অপছন্দের কারণ সম্পর্কে জানতে পারলে সেই বিষয়ে নতুন করে দু’জন পরিকল্পনা করুন।

মা-বাবা’র মাইন্ডসেট : সকলের মা-বাবাই যে সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারবে তা কিন্তু নয়। এখনো অনেক মা-বাবাই আগের সময়ের মতো করে চিন্তা-ভাবনা করেন। এজন্য আপনার মা-বাবাকে আপনারই বুঝাতে হবে; দায়িত্বটাও আপনার। ভালোবাসার বিয়ে মানেই যে খারাপ বা ভুল সিদ্ধান্ত সে বিষয়ে যথেষ্ট গ্রহণযোগ্য যুক্তি দিয়ে বুঝান।

আপত্তির বিষয়ে নতুন পরিকল্পনা : প্রিয় মানুষটি সম্পর্কে পরিবার থেকে যেসব আপত্তি উঠে এসেছে তা নিয়ে ঠাণ্ডা মাথায় ভাবুন। আপত্তি উঠা বিষয়গুলো প্রিয় মানুষটিকে ভুলেও বলবেন না। এতে সে আঘাত পেতে পারে। তবে ওই সকল বিষয়ে আপনি সচেতন হয়ে প্রিয় মানুষটিকে নতুন করে তৈরি করা শুরু করুন। তাকে ভালো করে বুঝান। আপত্তির বিষয়গুলো কাটিয়ে উঠবে। প্রয়োজনে সময় নিয়ে এগিয়ে যেতে থাকুন।

প্রয়োজনে পুনরায় দেখা করা : প্রথম সাক্ষাতে পরিবার থেকে যেসব বিষয়ে আপত্তি উঠে এসেছে সেই সকল বিষয়ে কথা বলার পর আবারও চারজন একসঙ্গে বসুন। বাইরে কোনো রেস্তোরাঁ কিংবা কফিশপের থেকে বাড়িই সবচেয়ে ভালো জায়গা। যে সকল বিষয়ে এখনো আপত্তি তা মনোযোগ দিয়ে শুনবেন এবং আপনার প্রিয় মানুষটির পক্ষ থেকে যতটা বোঝানো সম্ভব বোঝাবেন।

ব্যর্থতায় সমালোচনা অবশ্যই না : যদি দেখেন কোনোভাবেই পরিবারকে মানাতে পারছেন না আপনি তাহলে এ নিয়ে কথা বলা বন্ধ করুন। পরিবার এবং প্রিয় মানুষকে সময় দিন। তবে অবশ্যই প্রিয় মানুষটিকে সমর্থন করতে হবে আপনার। তার ভালো বিষয়গুলো পরিবারে ইনডিরেক্টলি ফোকাস করতে থাকেন।  তাদের এটাও বলুন যে পরিবারের অমতে কাউকে বিয়ে করবেন না আপনি।

এসআর/এম

RTV Drama
RTVPLUS